ঢাকা ২৪ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

দৃষ্টি প্রতিবন্ধিদের শিক্ষা ও কর্মসংস্থানে প্রবেশগম্যতা নিশ্চিতের দাবি

দৃষ্টি প্রতিবন্ধিদের শিক্ষা ও কর্মসংস্থানে প্রবেশগম্যতা নিশ্চিতের দাবি

রাজধানীতে এক আলোচনা সভায় অধিকার কর্মীরা শিক্ষা ও কর্মসংস্থানের প্রবেশাধিকার নিশ্চিত করে দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষমতায়নের আহ্বান জানিয়েছেন। বাধামুক্ত শিক্ষা ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষমতায়নের পথ সুগম করবে বলে অধিকার কর্মীরা মনে করেন। বাংলাদেশে প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ তে শিক্ষা এবং কর্মসংস্থানে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রবেশাধিকার নিশ্চিত করার বিষয়ে বিশেষ গুুরুত্ব দেয়া হয়েছে বলে তারা মতামত ব্যক্ত করেন।

বক্তারা বলেন, দেশের প্রায় ১.৩ মিলিয়ন দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তি রয়েছেন। তারা প্রধানত: এদেশে অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর একটি বিশাল অংশ, তাদের ক্ষমতায়নের জন্য সংশ্লিষ্ট সবার সহযোগিতা প্রয়োজন। এই বিষয়ে তারা সাংবাদিকদেরও সহযোগিতা কামনা করেন।

রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর অডিটোরিয়ামে ‘মাররাকেশ চুক্তি অনুসমর্থন পরবর্তী অগ্রগতি ও ভবিষ্যৎ করনীয়’ বিষয়ক এক পরামর্শ সভায় ভিপস্রে প্রতিনিধি এবং প্রতিবন্ধী ব্যক্তি সংগঠনের প্রতিনিধিরা এই বিষয়টির ওপর গুরুত্বারোপ করেন।

দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের কল্যাণে নিয়োজিত সংগঠন ভিজুয়ালী ইম্পেয়ার্ড পিপল্স সোসাইটি (ভিপ্স) সম্প্রতি মানুষের জন্য ফাউন্ডেশন (এমজেএফ) এবং সাইটসেভার্স বাংলাদেশ-এর সহযোগিতায় এই পরামর্শ সভার আয়োজন করে।

সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী এবং ভিপ্সের উপদেষ্টা দৃষ্টি প্রতিবন্ধী মোশাররফ হোসেন মজুমদার বলেন, প্রতিবন্ধী ব্যক্তিরা দেশের উন্নয়ন কর্মকাÐের অংশীদার হতে চায়। তাদের সুযোগ দিতে হবে এবং তাদের সামর্থ্য ও জ্ঞানকে কাজে লাগাতে হবে। এ ব্যাপারে সংশ্লিষ্ট সবাইকে যথাযথ ভ‚মিকা পালন করতে হবে। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত দাউদ মিয়া (এনডিসি), রেজিস্ট্রার (যুগ্ম সচিব), বাংলাদেশ কপিরাইট অফিস, প্রধান অতিথির প্রতিনিধিত্ব করেন। তিনি তার বক্তব্যে দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার নিশ্চিত করার ওপর জোর দিয়ে বলেন, স্মার্ট বাংলাদেশ গড়তে বাংলাদেশ সরকারের প্রচেষ্টায় কেউ পিছিয়ে থাকবে না। মারাকেশ ট্রিটি অনুসমর্থন ও কপিরাইট আইনের বাস্তবায়ন বিষয়ে তিনি বলেন, বাংলাদেশে মারাকেশ ট্রিটি অনুস্বাক্ষর হয়েছে এর সাথে সামঞ্জস্য করে বাংলাদেশের কপিরাইট আইন তা প্রণয়নের কাজ প্রায় চ‚ড়ান্ত বলে তিনি জানান।

ভিপ্সের সভাপতি নাসরিন জাহানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন এমজেএফ এর প্রোগ্রাম কো-অর্ডিনেটর নাজরানা ইয়াসমিন হীরা, সেন্টার ফর সার্ভিসেস অ্যান্ড ইনফরমেশন অন ডিজঅ্যাবিলিটি (সিএসআইডি) এর নির্বাহী পরিচালক খন্দকার জহুরুল আলম, সভার সঞ্চালক ভিপ্সের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, ভিপ্্সের প্রতিষ্ঠাতা সভাপতি মনসুর আহমেদ চৌধুরী, সাইটসেভার্স বাংলাদেশ এর ক্যাম্পেইন লিড অয়ন দেবনাথ, ভাস্কর ভট্টাচার্য, ভিপসের সদস্য জাফর রাজা চৌধুরী। এ সময় ভিপ্সের দৃষ্টি প্রতিবন্ধী সদস্য এবং ব্লাইন্ড এডুকেশন এন্ড রিহ্যাবিলিটেশন ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (বার্ডো) এর প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক মো. সাইদুল হককে সমাজসেবা ক্ষেত্রে অবদানের জন্য ‘একুশে পদক ২০২৩’ প্রাপ্তির জন্য সংবর্ধনা প্রদান করা হয়।

সভায় “ বাংলাদেশের কপিরাইট আইনে মারাকেশ ট্রিটির বাস্তবায়ন চাই” শীর্ষক শ্লোগানে একটি গণ স্বাক্ষর কার্যক্রমও গ্রহণ করা হয় যেখানে উপস্থিত সকলে স্বাক্ষর করেন।

রাজধানী,দৃষ্টি প্রতিবন্ধী,পরিসংখ্যান ব্যুরো
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত