ঢাকা ২৪ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

৫৮ বছরে সর্বোচ্চ তাপমাত্রা, তীব্র তাপদাহে পুড়ছে রাজধানী

৫৮ বছরে সর্বোচ্চ তাপমাত্রা, তীব্র তাপদাহে পুড়ছে রাজধানী

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশিদ জানিয়েছেন, ৫৮ বছরের মধ্যে রাজধানীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শনিবার। যা ১৯৬৫ সালের পর সর্বোচ্চ।

তিনি জানান, ১৯৬৫ সালে ঢাকায় ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। এরপর গতকাল ৪০ দশমিক ২ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়। আজ সেই তাপমাত্রাকে ছাড়িয়ে ৪০ দশমিক ৪ ডিগ্রি রেকর্ড করা হয়।

আবহাওয়া অধিদফতর সূত্রে জানা যায়, ১৯৬০ সালের ৩০ এপ্রিল ঢাকায় ৪২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল। এর পাঁচ বছর পর ৪২ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়। গতকাল রাজধানীতে তাপমাত্রা ছিল ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আজ সেই মাত্রাকে ছাড়িয়ে ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, যা গত ৫৮ বছরের মধ্যে সর্বোচ্চ।

এ বছরটা অন্য যেকোনো বছরের তুলনায় বেশি উত্তপ্ত হবে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। বাংলাদেশের বায়ুমণ্ডল এপ্রিল ও মে-এই দুই মাস উত্তপ্ত থাকে। এই সময়ে বাংলাদেশের ওপর দিয়ে দক্ষিণ দিক থেকে যে সামান্য জলীয়বাষ্প আসে, তা তাপমাত্রা কমিয়ে রাখে। কিন্তু এবার সেই দখিনা বাতাস খুবই কম এসেছে। ফলে বৃষ্টিপাত স্বাভাবিকের চেয়ে অর্ধেক কম হওয়ায় তাপমাত্রা বেড়েছে।

১৯৭২ সালের ১৮ মে রাজশাহীতে দেশের ইতিহাসে সর্বোচ্চ ৪৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল।

আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায়। এই জেলায় শনিবার ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী আগামী কয়েকদিনেও বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। বৃষ্টির জন্য দেশবাসীকে আরও অপেক্ষায় থাকতে হবে।

আবহাওয়া অধিদপ্তর,তাপমাত্রা,রাজধানী
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত