চট্টগ্রাম-৮ আসনের উপনির্বাচনে ভোটগ্রহণ চলছে

প্রকাশ : ২৭ এপ্রিল ২০২৩, ১০:১৫ | অনলাইন সংস্করণ

চট্টগ্রাম-৮ চান্দগাঁও-বোয়ালখালী আসনে উপনির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়েছে। সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদের মৃত্যুতে আসন শূন্য হওয়ায় এই উপনির্বাচন হচ্ছে। এ উপনির্বাচনে একজন স্বতন্ত্রসহ পাঁচ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নির্বাচনী কর্মকর্তারা জানান, বৃহস্পতিবার (২৭ এপ্রিল) সকাল আটটায় নির্ধারিত সময়েই উপ-নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে, যা বিরতিহীনভাবে চলবে বিকেল চারটা পর্যন্ত। ১৯০টি কেন্দ্রের ১ হাজার ৪১৪টি কক্ষে ইভিএমে ভোট দেবেন ভোটাররা।

নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকে নোমান নোমান আল মাহমুদ, চেয়ার প্রতীকে ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের সৈয়দ মুহাম্মদ ফরিদ উদ্দিন, মোমবাতি প্রতীকে বাংলাদেশ ইসলামী ফ্রন্টের সেহাব উদ্দিন মুহাম্মদ আব্দুস সামাদ, আম প্রতীকে ন্যাশনাল পিপলস পার্টি- এনপিপির কামাল পাশা এবং একতারা প্রতীকে স্বতন্ত্র প্রার্থী রমজান আলী অংশ নিয়েছেন। উপ-নির্বাচনে বিএনপি ও জাতীয় পার্টি অংশ নিচ্ছে না।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, নির্বাচনে পাঁচ লাখ ১৭ হাজার ৬৫২ জন ভোটার রয়েছেন। তাদের মধ্যে পুরুষ ভোটার দুই লাখ ৬৩ হাজার ৫৪৩ জন ও নারী ভোটার দুই লাখ ৫৪ হাজার ১০৯ জন।

চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান বলেন, নির্বাচন ঘিরে অপ্রীতিকর কোনো ঘটনা ঘটেনি। কোনো ধরনের অভিযোগও আসেনি। নির্বাচনে পর্যাপ্ত পুলিশ, আনসার ও র‍্যাব মোতায়েন রয়েছে। পাশাপাশি জুডিশিয়াল এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন। আশা করি শান্তিপূর্ণ উপায়ে নির্বাচন শেষ হবে।

গত ৫ ফেব্রুয়ারি রাজধানীর একটি হাসপাতালে মারা যান চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি ও সংসদ সদস্য মোছলেম উদ্দিন আহমদ। এরপর আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়।