আজ শুরু হচ্ছে দুবাই প্রবাসীদের এনআইডি বিতরণ

প্রকাশ : ১০ জুলাই ২০২৩, ১২:১৪ | অনলাইন সংস্করণ

আমিরাত প্রবাসী বাংলাদেশিদের মাঝে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বিতরণ শুরু হচ্ছে আজ। প্রথমবারের মতো প্রবাসে থেকে এনআইডি সেবা পাবেন দুবাই প্রবাসী বাংলাদেশিরা। সোমবার (১০ জুলাই) প্রথমবারের মতো প্রবাসী বাংলাদেশিদের হাতে জাতীয় পরিচয়পত্র বিতরণ শুরু হবে বলে জানান, নির্বাচন কমিশনার আহসান হাবিব খান।

তিনি বলেন, আমিরাত প্রবাসী বাংলাদেশিদের মাঝে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বিতরণের মাধ্যমে দেশের বাইরে পরিচয়পত্র নিবন্ধনের নতুন দ্বার উন্মোচিত হবে। ভবিষ্যতে এ অভিজ্ঞতা কাজে লাগিয়ে ইউরোপের বিভিন্ন দেশে এ কাজের বিস্তৃতি ঘটবে।

আহসান হাবিব খান বলেন, এনআইডি না থাকায় অনেক প্রবাসী বাংলাদেশি বৈধ পথে রেমিটেন্স পাঠাতে পারেন না। ফলে তারা হুন্ডির মাধ্যমে অবৈধ উপায়ে দেশে টাকা পাঠিয়ে থাকেন। এতে দেশ রাজস্ব থেকে বঞ্চিত হয়। এখন এনআইডি পেলে অবৈধ পথ ছেড়ে বৈধ পথে রেমিটেন্স পাঠাবে; যা দেশের রিজার্ভ বাড়াতেও ভূমিকা রাখবে। পাশাপাশি এ সেবা মোবাইল ব্যাংকিংসহ নাগরিকদের নানা ধরনের কাজেও লাগবে।

জানা যায়, সোমবার নির্বাচন কমিশনার, রাষ্ট্রদূত, কনসাল জেনারেলের উপস্থিতিতে প্রবাসী বাংলাদেশিদের ভোটার নিবন্ধন ও জাতীয় পরিচয়ত্র প্রদান কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে নিবন্ধনকৃত শতাধিক প্রবাসী বাংলাদেশিকে জাতীয় পরিচয়পত্র বিতরণ করা হবে। এ উপলক্ষ্যে নির্বাচন কমিশনার আহসান হাবিব খানের নেতৃত্বে ইসি সচিবালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সমন্বয়ে চার সদস্যের একটি টিম সংযুক্ত আরব আমিরাতে রয়েছেন।