পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে ইইউর পর্যবেক্ষক দল

প্রকাশ : ১০ জুলাই ২০২৩, ১৩:০৩ | অনলাইন সংস্করণ

বাংলাদেশে সফররত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রাক্-নির্বাচন পর্যবেক্ষক দল পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠকে বসেছে। সোমবার (১০ জুলাই) সকাল ১০টার দিকে দলটি পররাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আসাদ আলম সিয়ামসহ জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসে। 

আসন্ন জাতীয় নির্বাচনের পরিবেশ ও নির্বাচনপূর্ব রাজনৈতিক পরিস্থিতি পর্যালোচনায় ইইউর নির্বাচন সংক্রান্ত তথ্যানুসন্ধানী দলটি গত শনিবার (৮ জুলাই) ১৬ দিনের সফরে ঢাকায় আসে। 

নির্বাচন পর্যবেক্ষণ মিশনের কর্মপরিধি, পরিকল্পনা, বাজেট ও নিরাপত্তাসহ বিভিন্ন বিষয় মূল্যায়ন করাই তাদের মূল কাজ।

এর আগে রোববার (৯ জুলাই) নিজেদের কার্যক্রম শুরু করে ইইউর প্রাক্-নির্বাচন পর্যবেক্ষক দল। সফরের দ্বিতীয় দিনে ৬ সদস্যের প্রতিনিধি দলটি ঢাকায় ইউরোপীয় ইউনিয়নের পাশাপাশি বেশ কয়েকটি দেশের কূটনীতিক ও জাতিসংঘের আবাসিক সমন্বয়কারীর সঙ্গে আলাদাভাবে একাধিক বৈঠক করে।

ইইউর প্রাক্-নির্বাচন পর্যবেক্ষক দলটির বাংলাদেশ সফরের তৃতীয় দিন আজ। এদিন তারা পররাষ্ট্র মন্ত্রণালয় ছাড়াও জাতীয় মানবাধিকার কমিশন–সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবে বলে জানা গেছে। জানা যায়, ইইউর প্রতিনিধিদল প্রধানমন্ত্রীর কার্যালয়, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়সহ বাংলাদেশ সরকারের বিভিন্ন পর্যায়ে বৈঠক করবে। 

এছাড়া নির্বাচন কমিশন, আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিনিধি, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, রাজনৈতিক নেতা, নাগরিক সমাজ ও গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গেও কয়েক দফা বৈঠকের কথা রয়েছে।

ঢাকা সফরের পর প্রতিনিধিদলের প্রতিবেদনের ওপর ভিত্তি করে আগামী জাতীয় নির্বাচনে ইইউ পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল পাঠানোর বিষয়ে ইউরোপীয় কমিশনের ভাইস প্রেসিডেন্ট জোসেফ বোরেল আগামী সেপ্টেম্বরে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন।