ঢাকা ২৪ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

বাংলাদেশের নির্বাচনী আইনকানুন সম্পর্কে জানতে চেয়েছে ইইউ

বাংলাদেশের নির্বাচনী আইনকানুন সম্পর্কে জানতে চেয়েছে ইইউ

সফররত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধি দল বাংলাদেশের নির্বাচনী আইনকানুন সম্পর্কে জানতে চেয়েছে। মঙ্গলবার (১৮ জুলাই) নির্বাচন ভবনে ইসির আইন শাখার সঙ্গে বৈঠকে বসেন সফররত ইইউ প্রতিনিধিরা। তিন ঘণ্টার বৈঠকে তারা ইসির আইন ও বিধিবিধান নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

ইসি কার্যালয়ের আইন শাখার যুগ্ম সচিব মাহবুবার রহমান সরকার সাংবাদিকদের বলেন, আসন্ন সংসদ নির্বাচনে ইইউ পর্যবেক্ষক পাঠাবে কিনা, তা যাচাই করতে প্রতিনিধি দলটি এসেছে। তারা ইসির নির্বাচন প্রক্রিয়া, আইনকানুন, বিদেশি পর্যবেক্ষক, সাংবাদিক, দেশি পর্যবেক্ষক কীভাবে কাজ করবে, এসব বিষয় জানতে চেয়েছেন।

তিনি জানান, কমিশনের পক্ষ থেকে প্রতিনিধি দলকে সাধ্যমতো সহায়তা করা হয়েছে। নির্বাচন বিষয়ক আইন ও বিধিবিধানের খুঁটিনাটি তুলে ধরা হয়েছে প্রতিনিধি দলের কাছে।

তিনি আরও জানান, সংবিধান, গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) থেকে শুরু করে সংশোধনী যেগুলো হয়েছে, বিদেশি পর্যবেক্ষকদের কোন প্রক্রিয়ায় এবং কীভাবে আসতে হবে, নির্বাচন বিষয়ক খুঁটিনাটি সব জানতে চেয়েছেন ইইউ প্রতিনিধিরা।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তারা কোনো সহায়তার কথা সুনির্দিষ্ট করেননি। তবে তাদের কী সহায়তা দেওয়া হবে, সেটা জানতে চেয়েছেন।

নির্বাচনী খুঁটিনাটি জানতে চেয়েছেন উল্লেখ করে আইন শাখার যুগ্ম সচিব বলেন, তারা জানতে চেয়েছেন, আইনি বিতর্কগুলো কীভাবে নিষ্পত্তি ও আইনি প্রক্রিয়া কীভাবে সম্পন্ন হয় ইত্যাদি। নির্বাচনের আগে ও পরে বিভিন্ন নিয়ম; যেমন নমিনেশন পেপার সাবমিট কীভাবে হয়, এ রকম বিভিন্ন বিষয় তারা জানতে চান।

প্রসঙ্গত, দুই সপ্তাহের জন্য বাংলাদেশ সফরে রয়েছে ইইউর প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দল। প্রতিনিধি দলের প্রধান রিকার্ডো চেলেরির নেতৃত্বাধীন দলটি মন্ত্রিসভার একাধিক সদস্য এবং ক্ষমতাসীন আওয়ামী লীগসহ একাধিক রাজনৈতিক দলের সঙ্গেও বৈঠক করেছেন। এর আগে ১১ জুলাই প্রতিনিধি দল ইসির সঙ্গে এক দফা বৈঠক করেন।

নির্বাচনী,আইনকানুন,ইইউ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত