ঢাকা ২৪ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

ডেঙ্গু মোকাবিলায় কন্ট্রোল রুম চালু করেছে ডিএনসিসি

ডেঙ্গু মোকাবিলায় কন্ট্রোল রুম চালু করেছে ডিএনসিসি

রাজধানীতে বিদ্যমান ডেঙ্গু পরিস্থিতিতে নগরবাসীকে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষার স্থান এবং ডেঙ্গু জ্বর সম্পর্কিত যে কোনো তথ্য বা ডেঙ্গু সম্পর্কিত যে কোনো অভিযোগের জন্য কন্ট্রোল রুম চালু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

রোববার (৩০ জুলাই) ডিএনসিসি সূত্রে এ তথ্য জানা গেছে। এ নিয়ে সিটি করপোরেশন সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক স্বাক্ষরিত একটি অফিস আদেশ জারি করা হয়েছে।

ডিএনসিসি সূত্রে জানা যায়, শহরের বাসা-বাড়ির ছাদের ছাদ বাগান, ছাদে জমা পানি, চৌবাচ্চা এবং বৃষ্টির পানি বা পরিষ্কার পানি জমতে পারে এ ধরণের স্থান ও পাত্র সার্ভে করা এবং অব্যবহৃত টায়ার, কমোড ও মশার প্রজনন ক্ষেত্র আছে কিনা সেটি দেখতে অত্যাধুনিক ড্রোন ব্যবহার করছে ডিএনসিসি। অত্যাধুনিক ড্রোনের সাহায্যে সেগুলো খুঁজে বের করে ব্যবস্থা নেওয়া হচ্ছে। এর ফলে প্রতিটি বাড়ির ছাদে না উঠেই নিশ্চিত হওয়া যাচ্ছে মশার উৎস সম্পর্কে।

অফিস আদেশ সূত্রে জানা যায়, ডেঙ্গু প্রাদুর্ভাব মোকাবিলায় ঢাকা উত্তর সিটি করপোরেশন আওতাধীন এলাকায় সার্বিক কার্যক্রম সাধনে ডিএনসিসির প্রধান কার্যালয়ে স্থাপিত নিয়ন্ত্রণ কক্ষ চালু রয়েছে। যার টেলিফোন নম্বর- ০২-৫৫০৫২০৮৪। গত ২৭ জুলাই থেকে আগামী ৩০ আগস্ট পর্যন্ত এ নিয়ন্ত্রণ কক্ষ চালু থাকবে। এ নিয়ে সপ্তাহের সাতদিন দায়িত্বপালনে দায়িত্ব ভাগ করে দেওয়া হয়েছে।

গঠিত নিয়ন্ত্রণ কক্ষের দায়িত্বপ্রাপ্তদের করণীয় দায়িত্ব জানিয়ে সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক জানান, সচেতনতামূলক তথ্য সরকারি নির্দেশনাবলী ও চাহিত সেবার বিষয়ে টেলিফোনকারী ব্যক্তিকে অবহিতকরণ ও পরামর্শ প্রদান করবে। ডিএনসিসির নিয়ন্ত্রণ কক্ষের ফোকাল পয়েন্ট কর্মকর্তা ডা. ইমদাদুল হক দৈনিক কাজের প্রতিবেদন পেশ করবে। সকাল শিপটের দায়িত্বপ্রাপ্ত টিম পরবর্তী সপ্তাহে পর্যায়ক্রমে বিকেল শিফটে দায়িত্ব পালন করবে।

ডেঙ্গু,পরীক্ষা,ডিএনসিসি
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত