ঢাকা ২৪ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

শাহজালালের তৃতীয় টার্মিনালের আংশিক উদ্বোধন আগামী ৭ অক্টোবর

শাহজালালের তৃতীয় টার্মিনালের আংশিক উদ্বোধন আগামী ৭ অক্টোবর

রাজধানীর হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের আংশিক উদ্বোধনের তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ৭ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর উদ্বোধন ঘোষণা করবেন।

মঙ্গলবার (৮ আগস্ট) টার্মিনালের নির্মাণ কাজের অগ্রগতি ও উদ্বোধন বিষয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মোহাম্মাদ মফিদুর রহমান।

তিনি জানান, উদ্বোধনের পর বাকি কাজ সম্পন্ন শেষে থার্ড টার্মিনালের কার্যক্রম শুরু হবে। ২০২৪ এর শেষের দিকেই যাত্রীরা থার্ড টার্মিনাল ব্যবহার করতে পারবেন। এটি চালুর পর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর একযোগে ২ কোটি ৪০ লাখ যাত্রীকে সেবা দেয়ার সক্ষমতা অর্জন করবে।

প্রকল্পের ৮২ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে জানিয়ে বেবিচক চেয়ারম্যান বলেন, দেশের প্রথম এই আন্তর্জাতিক মানের এই টার্মিনালের মাধ্যমে অ্যাভিয়েশন খাতে নতুন দিগন্ত উন্মোচিত হবে। দক্ষিণ এশিয়ার এভিয়েশন হাবে পরিণত হবে বাংলাদেশ। ১১ হাজার শ্রমিকের হাতে গড়ে উঠেছে এই স্বপ্ন।

বেবিচকের তথ্য অনুযায়ী, হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এখন প্রতিদিন ১২০-১৩০টি বিমান উড্ডয়ন ও অবতরণ করে। ১৯ থেকে ২১ হাজার যাত্রী প্রতিদিন বিমানবন্দরের দুটি টার্মিনাল (টার্মিনাল ১ ও ২) ব্যবহার করেন। এখানে বর্তমানে বছরে প্রায় ৮০ লাখ যাত্রীর সেবা দেয়ার সুযোগ আছে।

২১ হাজার ৩৯৯ কোটি টাকা ব্যয়ে তৃতীয় টার্মিনালের নির্মাণ শুরু হয় ২০১৯ সালের ডিসেম্বরে।

৩ তলা এই টার্মিনালের আয়তন ২ লাখ ৩০ হাজার বর্গমিটার। এতে ১১৫টি চেক-ইন কাউন্টার, ৬৪টি ডিপার্চার ও ৬৪টি অ্যারাইভাল ইমিগ্রেশন ডেস্ক, ২৭টি ব্যাগেজ স্ক্যানিং মেশিন, ৪০টি স্ক্যানিং মেশিন, ১২টি বোর্ডিং ব্রিজ, ১১টি বডি স্ক্যানার ও ১৬টি ক্যারোসেল থাকবে।

উদ্বোধন,টার্মিনাল,শাহজালাল
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত