ঢাকা ২৫ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

‘জনগণের ক্ষমতায়নে কাজ করছে জাতীয় সংসদ’

‘জনগণের ক্ষমতায়নে কাজ করছে জাতীয় সংসদ’

দেশের তৃণমূল সাধারণ মানুষের রাজনৈতিক ক্ষমতায়ন নিশ্চিতে জাতীয় সংসদ কাজ করছে জানিয়ে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, শোষণ-বঞ্চনাহীন গণতান্ত্রিক দেশ বাংলাদেশ। এদেশের সংসদ সদস্যরা জনগণের ভোটে নির্বাচিত হয়ে জনগণের জীবনমানের ইতিবাচক পরিবর্তনে ভূমিকা রাখছেন।

বুধবার (২৩ আগস্ট) ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের ইনস্টিটিউট সাউথ এশিয়ান স্ট্যাডিজ আয়োজিত ‘সংসদীয় গণতন্ত্রে অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন নিশ্চিতকরণে জনগণের রাজনৈতিক ক্ষমতায়নের গুরুত্ব’ শীর্ষক সেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, সাধারণ জনগণের ভাগ্যোন্নয়নে অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন কর্মকাণ্ড হাতে নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জনগণের বহুমুখী উন্নয়ন সাধনের জন্য কার্যকর আইন ও নীতি প্রণয়ন করেছেন তিনি।

শিরীন শারমিন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংবিধান অনুযায়ী জনজীবনের সবক্ষেত্রে নারী-পুরুষের সমান অধিকার নিশ্চিতকরণে নিরলস কাজ করে চলেছেন ।

তিনি বলেন, দেশের সংবিধানে সমাজের অনগ্রসর জনগণের সুযোগের সমতা নিশ্চিতকরণের বিধান রয়েছে। প্রধানমন্ত্রী আশ্রয়ন প্রকল্পের আওতায় অসহায় ও সুবিধাবঞ্চিতদের ৯ লাখ ঘর দিয়েছেন। কৃষকদের জন্য ১০ টাকায় ব্যাংক অ্যাকাউন্ট খুলে দিয়েছেন। ‘আমার বাড়ি আমার খামার’ প্রকল্পের আওতায় গরিবদের স্বাবলম্বী করেছেন।

স্পিকার শিরীন শারমিন আরও বলেন, বাংলাদেশের বাজেট জনবান্ধব। লিঙ্গ সংবেদনশীল এ বাজেটে সমাজের নারী ও শিশুদের কল্যাণে বিশেষ বরাদ্দ রাখা হয়। দেশে দারিদ্র্য হার গত ১২ বছরে শতকরা ৪০ থেকে ১৮ শতাংশে নেমে এসেছে। অতি দরিদ্র, বিধবা, বয়স্ক মানুষ, স্বামী পরিত্যক্তা নারী, গর্ভবতী এবং ল্যাকটেটিং মায়েদের জন্যও বিভিন্ন ধরনের ভাতা ও আর্থিক সহায়তা রয়েছে।

স্পিকার আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার লিডারশিপে সবার সহযোগিতায় ২০২৬ সালের মধ্যে বাংলাদেশ এলডিসি তালিকা থেকে বের হয়ে ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হবে।

এ ধরনের সেশন আয়োজনের জন্য ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের ইনস্টিটিউট অব সাউথ এশিয়ান স্ট্যাডিজ কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের ইনস্টিটিউট সাউথ এশিয়ান স্ট্যাডিজের ডিরেক্টর সহযোগী অধ্যাপক ইকবাল সিং সেভিয়ার সঞ্চালনায় সেশনে উপস্থিত ছিলেন বাংলাদেশ সংসদ সচিবালয়ের অতিরিক্ত সচিব এম এ কামাল বিল্লাহ, সিঙ্গাপুরে বাংলাদেশের হাইকমিশনার তৌহিদুল ইসলামসহ স্ট্যাডিজের শিক্ষক ও শিক্ষার্থীরা।

শিরীন শারমিন,স্পিকার
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত