ঢাকা ২৫ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

“ইইউ একটি সংস্থা মাত্র, ভোট পর্যবেক্ষণে আরও দেশ আছে”

“ইইউ একটি সংস্থা মাত্র, ভোট পর্যবেক্ষণে আরও দেশ আছে”

আসন্ন জাতীয় নির্বাচনে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পর্যবেক্ষক দল না পাঠানোর বিষয়ে নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর বলেছেন, ইইউ তো একটি সংস্থা মাত্র। বিশ্বে তো আরও অনেক দেশ আছে। ইউরোপে অনেক দেশ আছে, এশিয়া, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়ায় অনেক দেশ আছে, সার্কভুক্ত দেশে আছে। এসব দেশ থেকে পর্যবেক্ষক দল আসতে পারে।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) নির্বাচন ভবনের নিজ দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব বলেন তিনি। এ বছরের ডিসেম্বরের শেষ সপ্তাহে বা আগামী বছরের জানুয়ারির প্রথম সপ্তাহে দ্বাদশ সংসদ নির্বাচন হবে। এ মুহূর্তে বাংলাদেশে নির্বাচন সহায়ক পরিবেশ নেই জানিয়ে আসন্ন জাতীয় নির্বাচনে বড় পরিসরে পর্যবেক্ষক দল না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে ইইউ।

ইসি আলমগীর বলেন, ইইউ যে আসবে না, তা তো বলেনি। তারা বলেছে বড় পরিসরে বা ছোট পরিসরে..। মিডিয়াতে আামরা যেটা দেখেছি, সেটা হচ্ছে এখনো তিন মাস, সাড়ে তিন মাসের মতো সময় আছে নির্বাচনের। অনেক লম্বা সময়। দুই নম্বর হলো যে, যুক্তরাষ্ট্র আসবে না সেটি তো বলেনি। যুক্তরাষ্ট্র এলে অবশ্যই খুশি হবো। আমরা তো কাউকে নিষেধ করিনি। আমরা বলেছি, আমাদের যে নীতিমালা, আমাদের যে আহ্বান, আমরা তো বলেছি সবাই আসেন। যেসব যোগ্যতার প্রয়োজন যেসব শর্ত আছে, সেগুলো পূরণ করে সবাই আসতে পারবে।

রাজনৈতিক দলগুলো ভোটের পথে আছে কি না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, রাজনৈতিক দলগুলোর মধ্যে শঙ্কট আছে। নির্বাচন চায় না এমনটা তো কোনো দল বলছে না। আমাদের নিবন্ধিত যে রাজনৈতিক দল আছে কোনো দলই নির্বাচন চায় না এটি বলেনি। আমরা কেন নির্বাচনের প্রস্তুতি নেব না বলেও জানান তিনি।

অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিদেশি পর্যবেক্ষকদের পূর্ব অভিজ্ঞতা থাকলে ভালো হয়। আমরা চাই দেশি বিদেশি বেশি সংখ্যক পর্যবেক্ষক নির্বাচন পর্যবেক্ষণ করুক। আমরা আশা করি, বিদেশি পর্যবেক্ষকরা আসবেন।

পর্যবেক্ষণ,ভোট,দেশ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত