ইসলামিয়া হাসপাতালে এনআইসিইউ বিভাগের উদ্বোধন

প্রকাশ : ০৭ অক্টোবর ২০২৩, ২০:৩৬ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

ইসলামিয়া হাসপাতাল বাংলাদেশ-এ এনআইসিইউ (নবজাতক নিবিড় পরিচর্যা কেন্দ্র) বিভাগের উদ্বোধন করা হয়েছে। শনিবার (৭ অক্টোবর) দুপুরে রাজধানীর রায়েরবাগে ইসলামিয়া হাসপাতালের উদ্বোধন করা হয়। 

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা-৫ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্বা কাজী মনিরুল ইসলাম মনু।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বাংলাদেশ এখন সব ধরনের চিকিৎসায় স্বয়ংসম্পূর্ণ। যেকোনো রোগের চিকিৎসায় এখন আর দেশের বাইরে যেতে হয় না। শতকরা ৯৫ ভাগ চিকিৎসা দেশেই হচ্ছে। জটিল সব অসুখের চিকিৎসা এখন দেশেই সম্ভব। 

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে আমাদের নানা সীমাবদ্ধতা সত্ত্বেও গত ১৪ বছরে স্বাস্থ্যখাতে উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। সারাদেশে ৬০০টি হৃদরোগ, বক্ষব্যাধি হাসপাতাল হয়েছে। গ্রামীণ স্বাস্থ্য সেবায় আমরা ১৮ হাজার কমিউনিটি ক্লিনিক করেছি, সেগুলোতে স্বাস্থ্যসেবার পাশাপাশি বিনামূল্যে ওষুধ দেওয়া হচ্ছে। 

কাজী মনিরুল ইসলাম মনু বলেন, ইসলামিয়া হাসপাতাল বাংলাদেশ স্বাস্থ্যসেবায় একটি ব্যতিক্রমী হাসপাতাল হিসেবে সেবা কার্যক্রম অব্যাহত রেখেছে এবং রাখবে বলে আশা ব্যক্ত করেন। অত্র হাসপাতাল চলমান সেবা সম্প্রসারণের উৎকর্ষতায় ইতোমধ্যে এনএসআইউ (নবজাতক নিবিড় পরিচর্যা কেন্দ্র) এর কার্যক্রম শুরু করছে। এনএসআইইউ বিভাগের কার্যক্রম শুরু উপলক্ষে এর উদ্বোধনী অনুষ্ঠান ও দোয়ার আয়োজনে আসতে পেরে খুশি হয়েছি। 

ইসলামিয়া হাসপাতাল বাংলাদেশ এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আবুল হাসনাত মো. মোরতাজার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইসলামি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্ট্রিজ এর চেয়ারম্যান প্রফেসর সাইয়্যেদ কামালুদ্দীন আব্দুল্লাহ জাফরী। এছাড়াও খ্যাতনামা আলেম-ওলামা, চিকিৎসক, সুধীজন ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।