ঢাকা ২৫ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

সাভারে ২৯তম জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ'র উদ্বোধন

সাভারে ২৯তম জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ'র উদ্বোধন

ঢাকার সাভারে ২৯তম জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ'র (৮-১৪ অক্টোবর) উদ্বোধন হয়েছে। সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে রোববার (৮ অক্টোবর) দুপুরে সাভারের ফুলবাড়ীয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে এই কার্যক্রমের উদ্বোধন করেন সাভার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ সায়েমুল হুদা।

আলোকিত বাংলাদেশকে ডা. সায়েমুল হুদা জানান, ২৯তম জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ'র শুভ উদ্বোধন হলো আজ। ৫ থেকে ১৬ বছর বয়সী বিদ্যালয়গামী ও বিদ্যালয় বহির্ভুত সকল শিশুকে কৃমিনাশক ট্যাবলেট সেবন করানো হবে। সাভার উপজেলায় তিন লক্ষ পাঁচ হাজার চারশত একুশ জন শিশুকে কৃমি নাশক ট্যাবলেট সেবন করানোর লক্ষ্যমাত্রা আমাদের রয়েছে।

তিনি আরও বলেন, আমাদের দেশের প্রায় ৮০ শতাংশ মানুষ কোনো না কোনোভাবে কৃমি দ্বারা আক্রান্ত। কৃমি সংক্রমণ বাংলাদেশে এখন অন্যতম জনস্বাস্থ্য সমস্যা। কৃমি রক্তস্বল্পতা ও শিশুর অপুষ্টির জন্য দায়ী। কৃমি একধরনের পরজীবী প্রাণী, যা মানুষের শরীরের মধ্যে বাস করে বংশবৃদ্ধি করে। মানুষের খাবারের প্রায় সিংহভাগ কৃমি খেয়ে ফেলে। এর ফলে রক্তস্বল্পতা, পুষ্টিহীনতা, দেহের স্বাভাবিক বৃদ্ধি ব্যাহত হওয়া, পেটব্যথা, ক্ষুধামান্দ্য, বমি হওয়া, পাতলা পায়খানা ইত্যাদি উপসর্গ দেখা দেয়।

একটু সচেতন হলেই কৃমি নিয়ন্ত্রণ সম্ভব উল্লেখ করে এই স্বাস্থ্য কর্মকর্তা জানান, কৃমি নিয়ন্ত্রণে যত্রতত্র মলত্যাগ না করা, স্বাস্থ্যসম্মত পায়খানা ব্যবহার করা, মলত্যাগের পর সাবান দিয়ে হাত ধোয়া, পায়খানায় যাওয়ার সময় জুতা বা স্যান্ডেল ব্যবহার করা, নিয়মিত নখ কাটা, কাঁচা ফলমূল ভালো করে ধুয়ে খাওয়া ইত্যাদি ব্যবস্থা গ্রহণ করা উচিত। পাশাপাশি, বছরে দু'বার পরিবারের সবাই একসঙ্গে কৃমির ওষুধ খাওয়া প্রয়োজন।

কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ'র উদ্বোধন কালে এসময় সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্যানিটারি ইন্সপেক্টর মোজাম্মেল হোসেন, হেলথ ইন্সপেক্টর মমতাজ মহল প্রমুখ সহ অন্যরা উপস্থিত ছিলেন।

সাভার,কৃমি,উদ্বোধন
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত