ঢাকা ২৫ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

পদ্মা সেতুতে ট্রেন চলাচলের সব প্রস্তুতি সম্পন্ন, উদ্বোধন আগামীকাল

পদ্মা সেতুতে ট্রেন চলাচলের সব প্রস্তুতি সম্পন্ন, উদ্বোধন আগামীকাল

অবশেষে সেই দীর্ঘ অপেক্ষারও অবসান হতে চলছে। অনেক কাজ বাকি থাকায় ট্রেন চলাচল করা সম্ভব হয়নি এতদিনে। আগামীকাল মঙ্গলবার স্বপ্নের পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। সকাল ১০টায় মাওয়া রেল স্টেশনে পদ্মা সেতু দিয়ে রেল যোগাযোগের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ঢাকা-যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটার পথের পুরো কাজ শেষ না হওয়ায় এই দফায় ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত ৮২ কিলোমিটার রেলপথের উদ্বোধন করা হবে। উদ্বোধনের পর ট্রেনে চড়ে মাওয়া থেকে ভাঙ্গা যাওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার। পরে সেখানে এক সুধী সমাবেশে বক্তব্য দেবেন প্রধানমন্ত্রী।

উদ্বোধনের এক সপ্তাহ পর বাণিজ্যিকভাবে ট্রেন চলাচল শুরু হবে। ইতোমধ্যে পরীক্ষামূলকভাবে ট্রেন চালানোর প্রাথমিক পদক্ষেপ সম্পন্ন করেছে রেল কর্তৃপক্ষ। পুরো রেলপথটি চালু হলে ঢাকার সঙ্গে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার মানুষের রেল যোগাযোগ সহজ হবে।

রেল কর্মকর্তারা জানিয়েছেন, শুরুতে তিনটি স্টেশনে ট্রেন থামার ব্যবস্থা থাকছে। এগুলো হচ্ছে মাওয়া, পদ্মা (জাজিরা) ও শিবচর। মুন্সীগঞ্জের নিমতলা স্টেশনটিও চালুর চেষ্টা চলছে।

১৭২ কিলোমিটার রেলপথের ৮২ কিলোমিটারের প্রথম সেশনটির উদ্বোধনকে ঘিরে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। মাওয়া স্টেশনের পাশে সুধী সমাবেশস্থলে প্যান্ডেল তৈরিতে চলছে দেড় শতাধিক শ্রমিকের নিরলস কর্মযজ্ঞ।

ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত সবকটি রেলস্টেশন এরই মধ্যে বর্ণিল সাজে সাজানো হয়েছে। সমাবেশস্থল থেকে শুরু করে উদ্বোধনী ট্রেনটিও সাজানো শেষ হবে আজকের মধ্যেই।

পদ্মা সেতু হয়ে চলবে যেসব ট্রেন

পদ্মা সেতু দিয়ে যেসব ট্রেন চলবে তার মধ্যে রয়েছে, খুলনা-ঢাকা রুটের দুটি আন্তঃনগর ট্রেন, সুন্দরবন ও চিত্রা, ঢাকা-বেনাপোল রুটের বেনাপোল এক্সপ্রেস বর্তমান রুট পরিবর্তন করে পদ্মা সেতু হয়ে ঢাকায় চলাচল করবে। এছাড়া ঢাকা-কলকাতা রুটের আন্তর্জাতিক ট্রেন মৈত্রী এক্সপ্রেসও রুট পরিবর্তন করে পদ্মা সেতু হয়ে ঢাকায় ঢুকবে।

পদ্মা,ট্রেন,প্রস্তুতি
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত