বিশ্ব মান দিবস আজ

প্রকাশ : ১৪ অক্টোবর ২০২৩, ১০:৫০ | অনলাইন সংস্করণ

আজ ১৪ অক্টোবর, বিশ্ব মান দিবস। পণ্য এবং সেবার মানের বিষয়ে সচেতনতা তৈরিতে প্রতি বছর এদিন বিশ্বব্যাপী দিবসটি পালন করা হয়।

এ বছরের বিশ্ব মান দিবসের প্রতিপাদ্য ‘সমন্বিত উদ্যোগে টেকসই উন্নত বিশ্ব বিনির্মাণে মান’। এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও শনিবার (১৪ অক্টোবর) যথাযোগ্য মর্যাদায় ৫৪তম দিবস পালন করা হচ্ছে।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এবং শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা পৃথক পৃথক বাণী দিয়েছেন।

এছাড়া বাণী দিয়েছেন আন্তর্জাতিক মান সংস্থা- ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর স্ট্যান্ডার্ডাইজেশন (আইএসও), ইন্টারন্যাশনাল ইলেক্ট্রোটেকনিক্যাল কমিশন (আইইসি) এবং ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) প্রধানরা।

জাতীয় মান সংস্থা বিএসটিআইয়ের পক্ষ থেকে বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারে মান দিবসের গুরুত্ব তুলে ধরতে বিশেষ সাক্ষাৎকারভিত্তিক আলোচনা অনুষ্ঠান সম্প্রচার করা হবে। বিভিন্ন মোবাইল ফোনে ক্ষুদে বার্তা (এসএমএস) পাঠানোসহ রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ব্যানার, ফেস্টুন, প্লাকার্ড লাগানো হয়েছে।

দিবসটি উপলক্ষে আগামী ১৯ অক্টোবর (বৃহস্পতিবার) সকাল ১১ টায় তেজগাঁওস্থ বিএসটিআইয়ের প্রধান কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা এবং এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট মাহবুবুল আলম। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বিএসটিআইয়ের মহাপরিচালক মো. আবদুস সাত্তার।

বিএসটিআইয়ের সদর দপ্তরের নেওয়া কর্মসূচির অংশ হিসেবে বিভাগীয় ও জেলা কার্যালয়ে আলোচনা সভাসহ প্রচার-প্রচারণামূলক কার্যক্রম পরিচালনা করা হবে।