ঢাকায় তিন দিনের সফরে মার্কিন ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি

প্রকাশ : ১৬ অক্টোবর ২০২৩, ১৫:০১ | অনলাইন সংস্করণ

তিন দিনের সফলে ঢাকায় পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরোর ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আফরিন আখতার।

আজ (সোমবার) দুপুর ১২টার দি‌কে তিনি ঢাকায় আসেন। বিমানবন্দ‌রের এক‌টি সূত্র মার্কিন ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটা‌রির ঢাকায় পৌঁছা‌নোর তথ‌্য নি‌শ্চিত ক‌রে‌ছে।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, সফরের শুরুর দিন ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি পররাষ্ট্র মন্ত্রণালয়ের উত্তর আমেরিকা অনুবিভাগের মহাপরিচালক খন্দকার মাসুদুল আলমের স‌ঙ্গে বৈঠক কর‌বেন। প‌রে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠকে বসবেন আফ‌রিন।

বৈঠকগু‌লো‌তে বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচন, রোহিঙ্গা সমস্যাসহ দ্বিপক্ষীয় সম্পর্কের নানা বিষয় নিয়ে আলোচনা হতে পারে।

আজ পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে তার বৈঠকের কথা রয়েছে। আগামীকাল মঙ্গলবার তিনি কক্সবাজার রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শনে যাবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়, রোহিঙ্গা সংকট ও জাতীয় নির্বাচন ইস্যুতে আলোচনা করতে বাংলাদেশে এসেছেন মার্কিন প্রতিনিধি। এছাড়া পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়েও আলোচনা করবে তিনি।

কূটনৈতিক সূত্র জানিয়েছে, আফরিন আক্তারের সফরে আলোচনায় নির্বাচন, ভারত প্রশান্ত মহাসাগরীয় কৌশল, অর্থনীতি, পরিবেশ, নিরাপত্তা ও রোহিঙ্গা ইস্যু গুরুত্ব পেতে পারে।

মূলত বাংলাদেশের আসন্ন নির্বাচন নিয়ে সরব যুক্তরাষ্ট্র। অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে নানা পদক্ষেপ নিচ্ছে দেশটি। চলতি বছরে এজন্য নতুন ভিসানীতি দিয়েছে যুক্তরাষ্ট্র। ফলে এবারের সফলে নির্বাচনের ইস্যুতে কোনো বার্তা দিতে পারেন বলে ধারণা কূটনৈতিক সূত্রগুলোর। এছাড়া ওয়াশিংটনের পক্ষ থেকে সংলাপের বার্তাও দিতে পারেন তিনি।

এর আগে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তা‌হিক ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মো‌মেন জানান, ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আফরিন আখতার মূলত দু‌টি ইস্যুতে আলোচনা কর‌তে বাংলা‌দে‌শে আস‌বেন। এক‌টি হ‌লো, রো‌হিঙ্গা সমস্যা এবং অন্যটি জাতীয় নির্বাচন। এ ছাড়া উভয়পক্ষের মধ্যে পারস্প‌রিক স্বার্থ সং‌শ্লিষ্ট বিষ‌য়ে আলোচনা হবে।