টানা দ্বিতীয় দিনের মতো আজও বায়ুদূষণে শীর্ষে ঢাকা

প্রকাশ : ১৭ অক্টোবর ২০২৩, ১০:৫৩ | অনলাইন সংস্করণ

বিশ্বের দূষিত শহরের তালিকায় আজও মঙ্গলবার (১৭ অক্টোবর) ঢাকা শীর্ষে। বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের(একিউআই) তথ্য অনুযায়ী স্কোর ১৮৩ নিয়ে বায়ুদূষণে আজও শীর্ষে অবস্থান করছে রাজধানী ঢাকা।

ইন্দোনেশিয়ার জাকার্তা এবং ভারতের মুম্বাই ও কলকাতা যথাক্রমে ১৬৯, ১৬৬ এবং ১৬৫ একিউআই স্কোর নিয়ে তালিকার দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ স্থানে রয়েছে।

১৫১ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে 'অস্বাস্থ্যকর' বলে মনে করা হয়। এছাড়া, ২০১ থেকে ৩০০ একিউআই স্কোরকে 'খুব অস্বাস্থ্যকর' এবং ৩০১ থেকে ৪০০ একিউআই স্কোরকে 'ঝুঁকিপূর্ণ' হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এ তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

সাধারণত বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩) দূষণের এই ৫ বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয়।