ঢাকা ২৫ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

আনসার বাহিনীকে গ্রেপ্তার করার ক্ষমতা দেওয়া হয়নি : স্বরাষ্ট্রমন্ত্রী

আনসার বাহিনীকে গ্রেপ্তার করার ক্ষমতা দেওয়া হয়নি : স্বরাষ্ট্রমন্ত্রী

আনসার বাহিনীকে গ্রেপ্তারের অনুমতি দেওয়া হয়নি, দেওয়া হবেও না বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

আজ বুধবার সচিবালয়ে আন্তঃমন্ত্রণালয় সভা শেষে ব্রিফিংকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

আনসার বাহিনীকে গ্রেপ্তারের ক্ষমতা দেওয়া হচ্ছে কি না- এ প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এটা একটা মিস ইনফরমেশন, আপনাদের ভুল ধারণা। এই প্রশ্নটা ভুল ধারণার পরিপ্রেক্ষিতে করছেন। আনসার বাহিনীকে গ্রেপ্তার করার পারমিশন কখনো দেওয়া হয় না, আজকেও দেওয়া হয়নি এবং কোনো আইন দ্বারা সেটা দেওয়ার কোনো ক্ষমতা আমাদের নেই।

তিনি বলেন, 'আমাদের ফৌজদারি যে কার্যবিধি রয়েছে, সেটার আওতার ভেতরে থেকেই সব আইন-শৃঙ্খলা বাহিনীকে কাজ করতে হবে। এটাই হলো মূল কথা। তাদের যে আইনটা এসেছে, এই আইনটা পরীক্ষা-নিরীক্ষার শেষ পর্যায়ে এখানে এসেছে। এটা আমাদের স্থায়ী কমিটিতে গিয়েছে। স্থায়ী কমিটির সদস্যরা এটা পরীক্ষা-নিরীক্ষা করবেন। এখানে কোনো শব্দ কোনো বাক্য যদি এই ধরনের প্রশ্নের অবতারণা করে, তাহলে সেগুলোর সংশোধন হবে। এখানে প্রচলিত আইনের বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই।'

মন্ত্রী আরও বলেন, আমি একটি কথা স্পষ্ট করে বলে দিচ্ছি এখানে ভুল বোঝাবুঝির কোনো অবকাশ নেই। এখানে আমি শুনতে পাচ্ছি অনেক জায়গায় প্রচারিত হচ্ছে এবং বিভিন্ন মিডিয়াতে প্রকাশিত হয়েছে আনসার পুলিশের ক্ষমতা নিয়ে যাচ্ছে- এগুলো প্রপাগান্ডা, সব মিস ইনফরমেশন। এ ধরনের কোনো ঘটনা ঘটেনি। আমরা সবসময় বলি আমাদের দুটো ফোর্সই আমাদের নিরাপত্তা বাহিনীর সদস্য।

তিনি বলেন, যেকোনো বাহিনীকে প্রচলিত ফৌজদারি আইন মেনে কাজ করতে হয়। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের দায়িত্ব পালন করবে।

আনসার,ক্ষমতা
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত