হরতালের মধ্যেও ঢাবির বিশেষ সমাবর্তন

প্রকাশ : ২৯ অক্টোবর ২০২৩, ১০:৫৪ | অনলাইন সংস্করণ

বিএনপি ও জামায়াতে ইসলামীর ডাকা হরতালের মধ্যে অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিশেষ সমাবর্তন।

ঢাবির কেন্দ্রীয় খেলার মাঠে রোববার বেলা ১১টার দিকে সমাবর্তনের আনুষ্ঠানিকতা শুরু হবে। এতে সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘ডক্টর অফ লজ’ (মরণোত্তর) ডিগ্রি প্রদান করার জন্যই মূলত এ সমাবর্তনের আয়োজন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ ১৯৭৩ আর্টিকেল ১০(১) অনুযায়ী ও মহামান্য রাষ্ট্রপতি ও ঢাবির চ্যান্সেলরের অনুমতিক্রমে সমাবর্তনে সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

উপাচার্য বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে দেশের সকল রাজনৈতিক, অরাজনৈতিক এবং সাংস্কৃতিক দলগুলো সবসময়ই সদয় থাকে। আগামীকালের সমাবর্তনেও তার ব্যত্যয় ঘটবে না বলেই আমাদের প্রত্যাশা। তারপরও সর্বাত্মক সহযোগিতা প্রদান এবং সমাবর্তন শান্তিপূর্ণভাবে আয়োজনে সবমহলের প্রতি বিনম্র আহ্বান জানাই।

তিনি আরও বলেন, আগামীকাল রোববার সকাল ৭টায় শিক্ষার্থীদের আনতে বিশ্ববিদ্যালয়ের বাস ছেড়ে যাবে। তাই শিক্ষার্থীদের নির্বিঘ্নেই ক্যাম্পাসে উপস্থিত হয়ে যথাসময়ে সমাবর্তনের উপস্থিত হওয়ার অনুরোধ জানাই। 

বিশেষ এই সমাবর্তন উপলক্ষে এরই মধ্যে সকল প্রস্তুতিও সম্পন্ন হয়েছে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানায়, সমাবর্তনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থী, শিক্ষক, অ্যালামনাই, রেজিস্টার্ড গ্র্যাজুয়েট ও অতিথিসহ প্রায় ১৮ হাজার ব্যক্তি অংশগ্রহণ করবেন।