ঢাকা ২৫ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

হঠাৎ নির্বাচন কমিশনে পিটার হাস

হঠাৎ নির্বাচন কমিশনে পিটার হাস

ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস আজ মঙ্গলবার নির্বাচন কমিশনে (ইসি) হাজির হয়েছেন। সেখানে তিনি প্রধান নিবার্চন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে গেছেন বলে জানা গেছে।

প্রধান নিবার্চন কমিশনারের ব্যক্তিগত কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, বৈঠকে নিবার্চন কমিশন সচিব মো. জাহাংগীর আলম উপস্থিত রয়েছেন।

নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়। তিন ঘণ্টাব্যাপী চলা এ বৈঠকে অবৈধ অস্ত্র উদ্ধার ও নিয়ন্ত্রণের উদ্যোগ গ্রহণ, মনোনয়নপত্র দাখিল থেকে প্রতীক বরাদ্দ পর্যন্ত কার্যক্রম সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পাদন, সারা দেশ থেকে পোস্টার, ব্যানার, ফেস্টুন ইত্যাদি অপসারণ, বৈধ অস্ত্র প্রদর্শনের ওপর নিষেধাজ্ঞা আরোপ, নির্বাচন-পূর্ব, নির্বাচনকালীন ও নির্বাচন-পরবর্তী সম্ভাব্য আইনশৃঙ্খলা পরিস্থিতি পর্যালোচনা করে করণীয় নির্ধারণ, সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা ও সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিতকরণ, অবৈধ অনুপ্রবেশকারীদের নিয়ন্ত্রণ, নির্বাচনী দ্রব্যাদি পরিবহন, সংরক্ষণ ও বিতরণে নিরাপত্তা নিশ্চিতকরণ, নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড তৈরির উদ্যোগ গ্রহণ, রিটার্নিং কর্মকর্তা, সহকারী রিটার্নিং কর্মকর্তা, অঞ্চল ও জেলা নির্বাচন কর্মকর্তা এবং নির্বাচন অফিসের নিরাপত্তা নিশ্চিতকরণ, রিটার্নিং কর্মকর্তা, সহকারী রিটার্নিং কর্মকর্তার বাসস্থানের ও ব্যক্তিগত নিরাপত্তা জোরদারকরণ, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও নির্বাচনী তদন্ত কমিটির দায়িত্ব পালনকালে পর্যাপ্ত পুলিশ ফোর্স নিয়োজিতকরণ, নির্বাচনী আইন, বিধিবিধান প্রতিপালনে করণীয় নির্ধারণ, গোয়েন্দা সংস্থাগুলোর পরামর্শের আলোকে শান্তিশৃঙ্খলা কার্যক্রম গ্রহণ, নির্বাচনকালীন আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েনের পরিকল্পনা প্রণয়ন, ভোটকেন্দ্রের নিরাপত্তা ও নির্বাচনী এলাকায় শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে কর্মপরিকল্পনা গ্রহণ, আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকাণ্ডে সমন্বয় সাধন এবং সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতির মূল্যায়ন ও পর্যালোচনা করা হয়।

বৈঠক শেষে সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, নির্বাচনের জন্য অনুকূল পরিবেশ প্রয়োজন। যে সংকট বিরাজ করছে তা যদি রাজনৈতিকভাবে সমাধান হয়ে যায়, তাহলে আমাদের জন্য নির্বাচন আয়োজন অনেক কমফোর্টেবল হবে।

সেসময় পিটার হাস সাংবাদিকদের বলেন, অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনে যুক্তরাষ্ট্রের আগ্রহ রয়েছে। সিইসির সঙ্গে বৈঠকে আরপিওর সর্বশেষ সংশোধন, নতুন দল নিবন্ধনসহ নানান বিষয়ে আলোচনা হয়েছে।

এদিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ক্ষণ গণনা শুরু হচ্ছে আগামীকাল বুধবার (১ নভেম্বর) থেকে। এ দিনেই নির্বাচনের তফসিল ঘোষণাসহ সার্বিক বিষয় অবহিত করতে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের সঙ্গে বৈঠক করবে নির্বাচন কমিশন। বুধবার বিকেল ৩টায় সুপ্রিম কোর্ট জাজেস লাউঞ্জে এ বৈঠক অনুষ্ঠিত হবে।

নির্বাচন,পিটার হাস
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত