ঢাকা ২৫ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

গাজীপুরে শ্রমিক-পুলিশ দফায় দফায় সংঘর্ষ

গাজীপুরে শ্রমিক-পুলিশ দফায় দফায় সংঘর্ষ

বেতন বাড়ানো ও শ্রমিক নিহতের বিচার দাবিতে গাজীপুরে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন আন্দোলনকারীরা। বিক্ষোভরত শ্রমিকদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষ চলছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে শিল্প পুলিশ, গাজীপুর মেট্রোপলিটন পুলিশের পাশাপাশি কাজ করছে র‍্যাব।

তাঁরা পাশের একটি ট্রাকে আগুন ধরিয়ে দেন বলে জানিয়েছে পুলিশ।

বিক্ষোভকারী শ্রমিকরা জানান, বর্তমান বাজারে সব ধরনের পণ্যের দাম বেড়েছে। তাদের যারা ৮ হাজার টাকা বেতন পান সেই বেতন বাড়িয়ে ২৩ হাজার টাকা করার দাবি জানানো হয়েছে। মঙ্গলবার সকাল ৯টার দিকে কয়েকশ পোশাক শ্রমিক ভোগড়া এলাকায় বিক্ষোভ মিছিলসহ এসে বেশ কয়েকটি কারখানায় হামলা চালায়। এর মধ্যে শ্রমিকেরা ভোগড়া বাসন সড়ক এলাকায় সাংওয়াং কারখানায় হামলা চালিয়ে ব্যাপক ভাঙচুর করে। ক্ষুব্ধ শ্রমিক দল ওই কারখানার প্রধান ফটক ভেঙে ভেতরে প্রবেশ করে ইটপাটকেল নিক্ষেপ করে ব্যাপক ভাঙচুর চালায়, পরে তারা আলেমা ও মিম ডিজাইনে হামলা চালাতে গেলে কর্তৃপক্ষ কারখানা বন্ধ করে দেয়। অপর দিকে বাসন চান্দপাড়া এলাকায় নিডলড্রপ পোশাক কারখানাতেও শ্রমিকরা ভাঙচুর চালায়। পরে তারা মিছিলসহকারে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে উঠে বোর্ডবাজারের দিকে যায়। সেখানে রাস্তায় ব্যারিকেড দিয়ে যানচলাচল বন্ধ করে দেয়। চান্দনা চৌরাস্তা এলাকায় বাঁশ ফেলে মহাসড়ক অবরোধ করে। পরে বিজিবি ও পুলিশ ঘটনাস্থলে গিয়ে বাঁশ সরিয়ে নেয়।

পুলিশ উত্তেজিত শ্রমিকদের মহাসড়ক থেকে সরিয়ে নিতে রাবার বুলেট, টিয়ার গ্যাস ছোড়ে। এতে শ্রমিকরা ছত্রভঙ্গ হয়ে পড়ে।

বাসন থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু সিদ্দিক বলেন, শ্রমিকরা রাস্তায় বিক্ষোভ করছে। তারা যেন জানমালের কোনো ক্ষয়-ক্ষতি করতে না পারে সে দিকে দৃষ্টি রাখা হচ্ছে।

গাজীপুর শিল্প পুলিশের সহকারী পুলিশ সুপার (এএসপি) মোশারফ হোসেন জানান, সকাল থেকে শ্রমিকরা বিক্ষোভ করছে। যেকোনো বিশৃঙ্খলা রোধে শিল্প পুলিশ কাজ করে যাচ্ছে।

গাজীপুর শিল্পাঞ্চল পুলিশ-২ এর পুলিশ সুপার সারোয়ার আলম বলেন, পোশাক শ্রমিকদের নিয়ন্ত্রণ করতে বিপুল পরিমাণ পুলিশ মোতায়েন করা হয়েছে। শ্রমিকদের ভাঙচুর না করে শান্ত থাকতে অনুরোধ করা হচ্ছে।

পুলিশ ও স্থানীয়রা জানান, বেতন বাড়ানোর দাবিতে অষ্টম দিনের মতো শ্রমিকরা কালিয়াকৈরের মৌচাক, তেলিরচালা, সফিপুর, পল্লী বিদ্যুৎ এলাকায় মহাসড়কে নেমে বিক্ষোভ করেন।

গাজীপুর,শ্রমিক-পুলিশ,সংঘর্ষ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত