রাষ্ট্রপতির সঙ্গে ইসির বৈঠক পেছাল

প্রকাশ : ০৪ নভেম্বর ২০২৩, ১৪:৫৭ | অনলাইন সংস্করণ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সর্বশেষ প্রস্তুতি অবহিত করতে রাষ্ট্রপতির সঙ্গে নির্বাচন কমিশনের (ইসি) সাক্ষাৎকারের তারিখ পিছিয়ে আগামীকালের (৫ নভেম্বর) পরিবর্তে (৯ নভেম্বর) দিন নির্ধারণ করা হয়েছে।

শনিবার (৪ নভেম্বর) নির্বাচন কমিশন সূত্রে এই তথ্য জানা গেছে।

সংসদ নির্বাচনকে সামনে রেখে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সাক্ষাতের জন্য গত সোমবার সময় চেয়ে আবেদন করে নির্বাচন কমিশন। তারা ১ থেকে ৫ নভেম্বরের মধ্যে সাক্ষাতের জন্য সময় চেয়েছিল। পরে সাক্ষাতের জন্য ৫ নভেম্বর দিন ধার্য করা হয়েছিল।

কমিশন সূত্র জানিয়েছে, প্রধান নির্বাচন কমিশনার হাবিবুল আউয়ালের নেতৃত্বে ৪ কমিশনার এবং কমিশন সচিব মো. জাহাংগীর আলম এ বৈঠকে থাকবেন।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের পর সভার আয়োজন করবে কমিশন। ওই সভায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল চূড়ান্ত করা হতে পারে। একইসঙ্গে নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা নির্ধারণ করা হতে পারে।

এরপর বাংলাদেশ টেলিভিশনে জাতির উদ্দেশে ভাষণের মধ্য দিয়ে সিইসি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করতে পারেন।

সাধারণত জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে রাষ্ট্রপতির সঙ্গে এ ধরনের সাক্ষাতের রেওয়াজ রয়েছে।

১ নভেম্বর সংসদ নির্বাচনের ক্ষণগণনা শুরু হয়। ২৯ জানুয়ারির মধ্যে নির্বাচন করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।

গত সোমবার (৩০ অক্টোবর) নির্বাচন কমিশন (ইসি) আইনশৃঙ্খলা বাহিনীর উচ্চপর্যায়ের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম বলেন, নির্বাচন আয়োজনে এখনও পর্যন্ত বড় ধরনের কোনো প্রতিবন্ধকতা নেই বলে তারা (আইনশৃঙ্খলা বাহিনী) জানিয়েছেন। নভেম্বর মাসের প্রথমার্ধে সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।