ঢাকা ২৫ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

দ্রুতই সংসদ নির্বাচনের তফসিল : বৈঠক শেষে সিইসি

দ্রুতই সংসদ নির্বাচনের তফসিল : বৈঠক শেষে সিইসি

নির্বাচন যথাসময়ে হবে জানিয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, নির্বাচনের তফসিল ঘোষণার সম্মতি দিয়েছেন রাষ্ট্রপতি। দ্রুতই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচন করা হবে।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ শেষে এসব কথা বলেন সিইসি।

সিইসি বলেন, আমরা আশা করি সবার সহযোগিতায় সাংবিধানিক বাধ্যবাধকতার আলোকে যথাসময়ে নির্বাচন সম্পন্ন করতে সমর্থ হবো। খুব শিগগিরই তফসিল ঘোষণা করা হবে।

হাবিবুল আউয়াল বলেন, নির্বাচনের সকল প্রস্তুতি কথা রাষ্ট্রপতিকে জানিয়েছি। তিনি সব শুনে সন্তুষ্টি প্রকাশ করেছেন। তিনি আশা করেছেন একটি সুষ্ঠু, সুন্দর ও সুশৃঙ্খল নির্বাচন হবে। সেখানে তার যে সহযোগিতা করতে হয় তা করবেন। আমরাও বলেছি আপনার সহযোগিতা প্রয়োজন হলে আমরা অবশ্যই সেটা নেব। তিনি আমাদের আশ্বস্ত করেছেন অবাধ ও সুষ্ঠু নির্বাচনের স্বার্থে যেকোনো ধরণের সহযোগিতা করতে তিনি সদা প্রস্তুত।

নির্বাচন কমিশনের একার পক্ষে সুষ্ঠু নির্বাচন করা সম্ভব নয় উল্লেখ করে রাষ্ট্রপতি বলেছেন, একটি সুষ্ঠু ও সুন্দর নির্বাচনের জন্য প্রয়োজন নির্বাহী বিভাগসহ জনগণের সক্রিয় সহযোগিতা। রাজনৈতিক দলগুলোকে এ লক্ষ্যে এগিয়ে আসতে হবে।

রাষ্ট্রপতি বলেন, নির্বাচন হচ্ছে গণতান্ত্রিক প্রক্রিয়ায় জনগণের মতামত প্রতিফলনের সবচেয়ে গুরুত্বপূর্ণ মাধ্যম। নির্বাচনের মাধ্যমে জনগণ তাদের প্রতিনিধি নির্বাচন করেন এবং প্রতিনিধির মাধ্যমেই জনগণের প্রত্যাশা পূরণ হয়ে থাকে।

রাষ্ট্রপতি আশা করেন, আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করার লক্ষ্যে সরকার নির্বাচন কমিশনকে সার্বিক সহযোগিতা দেবে। তিনি নির্বাচন সুষ্ঠু করতে সাংবিধানিক রীতিনীতি ও বিধি-বিধান অনুসরণপূর্বক কমিশনকে সাহসিকতা ও আন্তরিকতার সঙ্গে দায়িত্বশীল ভূমিকা পালনের আহ্বান জানান।

নির্বাচনের সম্ভাব্য সময়সূচি নিয়ে প্রশ্ন করা হলে জবাবে সিইসি বলেন, আমরা রাষ্ট্রপতিকে জানিয়েছি নির্বাচন অত্যাসন্ন। আমাদের যে শেষ সময়সীমা ২৯ জানুয়ারির মধ্যে নির্বাচন করতে হবে, উনিও জানেন। এখনো আমরা চূড়ান্ত সিদ্ধান্ত নেইনি। এখন আমরা কমিশনে বসে চূড়ান্ত তালিকা ঠিক করে তফসিল ঘোষণা করব এবং সেটা খুব দ্রুত সময়ের মধ্যে।

দ্রুত,তফসিল,সিইসি
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত