শেষ একনেকে একনেকে রেকর্ড প্রকল্প অনুমোদন

প্রকাশ : ১০ নভেম্বর ২০২৩, ০৯:২০ | অনলাইন সংস্করণ

বর্তমান সরকারের মেয়াদের শেষ একনেক সভায় রেকর্ড ৪৪টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। গত জাতীয় নির্বাচনের আগে একনেকের এক বৈঠকে সর্বোচ্চ ৩৭টি প্রকল্প অনুমোদনের রেকর্ড ছিল। গতকাল বৃহস্পতিবার বৈঠকে টেবিলে উত্থাপিত অনির্ধারিত প্রকল্পের সংখ্যা ৯টি। এসব প্রকল্পের মধ্যে ঢাকা মেট্রোপলিটন পুলিশের সক্ষমতা আরও বাড়াতে একটি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের নেওয়া প্রকল্পটির মাধ্যমে পুলিশের নিরাপত্তা সরঞ্জাম হিসেবে এক্সপ্লোসিভ ট্রেস ডিটেক্টর, বম্ব স্যুট, বম্ব ব্লাস্ট বিন, ব্যারিকেড, মেটাল ডিটেক্টরসহ ৫০ ধরনের নিরাপত্তা সরঞ্জাম কেনা হবে।

বিশেষ প্রকল্প মূল্যায়ন-এসপিসির মাধ্যমে প্রকল্পটি অনুমোদনের ব্যবস্থা করা হয়। এ মাসেই প্রকল্পের কাজ শুরু হচ্ছে। পরিকল্পনা কমিশন সুপারিশে বলেছে, প্রকল্পটি বাস্তবায়িত হলে ঢাকা মেট্রোপলিটন পুলিশকে সন্ত্রাসবাদ প্রতিরোধ ও আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে আরও শক্তিশালী করা সম্ভব হবে। বাংলাদেশ পুলিশ প্রকল্পটি বাস্তবায়ন করবে। চলতি অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি-এডিপির বরাদ্দহীন এবং অননুমোদিত তালিকায় ছিল প্রকল্পটি। 

টেবিলে উত্থাপিত অন্য প্রকল্পগুলোর মধ্যে রয়েছে রংপুরের ৯টি পৌরসভার ভৌত অবকাঠামো উন্নয়ন, সিলেট সিটি করপোরেশনের সম্প্রসারিত এলাকাসহ মহানগরীর সমন্বিত অবকাঠামো উন্নয়ন ইত্যাদি। অন্যদিকে, নির্ধারিত ৩৬ প্রকল্পের মধ্যে রাজধানীর শেরেবাংলা নগরে পার্ক নির্মাণ প্রকল্পটি ফেরত দেওয়া হয়েছে। বাকি ৩৫টিতে অনুমোদন দেওয়া হয়। এ ছাড়া পরিকল্পনামন্ত্রীর এখতিয়ারে আগে অনুমোদিত ৮টি প্রকল্প একনেকে অবহিত করা হয়। ৫০ কোটি টাকার কম ব্যয়ের প্রকল্প হিসেবে পরিকল্পনামন্ত্রী আগেই এ প্রকল্পগুলো অনুমোদন দেন। সব মিলিয়ে অনুমোদিত প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় হবে ৩৯ হাজার ৩৪৪ কোটি টাকা। এর মধ্যে জিওবি ৩০ হাজার ১২৩ কোটি টাকা এবং বৈদেশিক ঋণ থেকে পাওয়া যাবে ৭৬৮ কোটি টাকা।