ঢাকা ২৫ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

আজ থেকে গরুর মাংস কেজিপ্রতি ৬৫০ টাকা কার্যকর

আজ থেকে গরুর মাংস কেজিপ্রতি ৬৫০ টাকা কার্যকর

আসন্ন জাতীয় নির্বাচন পর্যন্ত আগামী এক মাস গরুর মাংস ৬৫০ টাকা কেজি দরে বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছেন ব্যবসায়ীরা। গরুর মাংসের কেজিপ্রতি এ দাম আজ বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) থেকে ঢাকা (উত্তর ও দক্ষিণ) সিটি করপোরেশন এলাকায় কার্যকর হবে।

রাজধানীর মোহাম্মদপুরে সাদেক অ্যাগ্রোর কার্যালয়ে মাংস উৎপাদন ও বিপণনের সঙ্গে সংশ্লিষ্ট বাংলাদেশ ডেইরি ফারমার্স অ্যাসোসিয়েশন (বিডিএফএ) ও মাংস ব্যবসায়ী সমিতির এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

তবে নির্বাচনের পর মাংসের দাম আবার সমন্বয় করা হবে বলেও জানানো হয়েছে ব্যবসায়ীদের পক্ষ থেকে।

সিদ্ধান্তের বিষয়টি নিশ্চিত করেছেন মাংস ব্যবসায়ী সমিতির সভাপতি গোলাম মুর্তজা।

তিনি জানান, বৃহস্পতিবার থেকে রাজধানীর বাজারগুলোতে ৬৫০ টাকা কেজিতে গরুর মাংস বিক্রি হবে। এরপর সারাদেশে তা বাস্তবায়ন করা হবে।

ডেইরি ফার্ম অ্যাসোসিয়েশনের সভাপতি মো. ইমরান হোসেন বলেন, ‘বছরে ৭৫ হাজার কোটি টাকার মাংস বিক্রি হয়। কোরবানির ঈদে আরও ৭৫ হাজার কোটি টাকার পশু কেনাবেচা হয়। সব মিলিয়ে বছরে মোট দেড় লাখ কোটি টাকার ওপরে মাংসের ব্যবসা।’

তিনি আরও বলেন, ‘শর্তসহ ৬৫০ টাকা কেজিতে বিক্রি করা হবে। এক কেজি মাংসে ৭৫০ গ্রাম মাংস, ২০০ গ্রাম হাড় ও ৫০ গ্রাম চর্বি থাকবে, যাতে কাউকে কিনে প্রতারিত হতে না হয়।’

মাংস ব্যবসায়ীদের সিদ্ধান্ত অনুযায়ী, প্রতি কেজি গরুর মাংসের দাম হবে ৬৫০ টাকা। এতে ৭৫০ গ্রাম মাংস, ২০০ গ্রাম হাড় ও ৫০ গ্রাম চর্বি থাকবে। এক মাস পরীক্ষামূলকভাবে বিক্রির পর আবার মূল্য সমন্বয় করা হবে।

গরু,মাংস,৬৫০
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত