তীব্র শীত আর ঘন কুয়াশায় বিপর্যস্ত উত্তরের জনজীবন

প্রকাশ : ১১ ডিসেম্বর ২০২৩, ১০:৪৬ | অনলাইন সংস্করণ

পৌষ মাস শুরু হওয়ার আগেই দেশের উত্তর অঞ্চলে জেঁকে বসেছে তীব্র শীত আর ঘন কুয়াশা। বাংলা মাস অগ্রহায়ণ শেষের দিকে। পরের দুই মাস শীতকাল। কিন্তু এরই মধ্যে দেশজুড়ে বইছে হিমেলা হাওয়া। রাত থেকে শুরু করে দিনের অধিকাংশ সময়েই কুয়াশায় ঢাকা পড়ছে চারপাশ। শীতের এই তীব্রতাকে আরও বাড়িয়ে দিয়েছে হিমেল হাওয়া। উত্তরের সব জেলায় এখন চলছে পুরো মাত্রায় শীত। গত কয়েকদিন ধরেই এমন অবস্থা চলছে উত্তরের জেলাগুলোতে। এতে সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষজন।

আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, আজ সোমবার (১১ ডিসেম্বর) সকাল ৬টায় দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, বাতাসের আর্দ্রতা ৯৯ শতাংশ। জেলায় চলতি শীত মৌসুমে সর্বনিম্ন ১৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এছাড়া এ মাসে জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

দিনাজপুর-পার্বতীপুর সড়কে সন্ধ্যা থেকে ঘন কুয়াশায় ঢাকা পড়ছে সড়ক-মহাসড়কগুলো। ১০ থেকে ১৫ ফিট দূরত্বের মধ্যে বোঝা যায় না সামনে থেকে গাড়ি আসছে কি না। এজন্য হেডলাইট জ্বালিয়ে ধীরে ধীরে গাড়ি চালাচ্ছেন যানবাহন চালকেরা। 

মূলত, বৃষ্টির পর থেকে শীতের তীব্রতা বেড়েছে। কয়েকদিন থেকে সূর্যের দেখা মেলেনি। ঘন কুয়াশা আর ঠান্ডা বাতাসের কারণে অনেকে খেতে ধান কাটতে যেতে পারছেন না।

এদিকে ঠান্ডা বাড়ার সঙ্গে সঙ্গে শীতজনিত রোগে আক্রান্তের হার বেড়েছে। বিশেষ করে শিশু ও বয়স্ক মানুষেরা বেশি আক্রান্ত হচ্ছেন। দেশের বিভিন্ন হাসপাতালগুলোতে শীতজনিত রোগে আক্রান্ত রোগীর চাপ বেড়েছে।