ঢাকা ২৫ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

প্রার্থিতা ফিরে পেতে চলছে আপিল শুনানি

প্রার্থিতা ফিরে পেতে চলছে আপিল শুনানি

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র বাছাইয়ে রিটার্নিং কর্মকর্তাদের সিদ্ধান্তের বিরুদ্ধে করা প্রার্থীদের আপিলের শুনানি শুরু হয়েছে।

বুধবার (১৩ ডিসেম্বর) সকালে নির্বাচন কমিশনে (ইসি) শুরু হয় চতুর্থ দিনের মতো এ শুনানি।

প্রার্থিতা ফিরে পেতে সকাল থেকেই সমর্থকদের নিয়ে ইসিতে হাজির হয়েছেন প্রার্থীরা। প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে শুরু হয় এই শুনানি। এতে অন্য চার কমিশনারও উপস্থিত রয়েছেন। ক্রমিক নম্বর অনুসারে বুধবার ৩০১ থেকে ৪০০ নম্বর আপিলের শুনানি হবে। বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) ৪০১ থেকে ৫০০ এবং শুক্রবার ৫০১ থেকে অবশিষ্ট আপিলের শুনানি অনুষ্ঠিত হবে।

৩০ নভেম্বর নির্ধারিত সময়ে ৩০০ আসনে দুই হাজার ৭১৬টি মনোনয়নপত্র জমা হয়। এর মধ্যে বাছাইয়ের সময় রিটার্নিং কর্মকর্তারা ৭৩১ জনের মনোনয়নপত্র বাতিল করেছেন। আর বৈধ করা হয়েছে এক হাজার ৯৮৫টি মনোনয়নপত্র।

মনোনয়নপত্র বাছাইয়ের বাদ পড়াদের মধ্যে রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে নির্বাচন কমিশনে ৫৬১টি আপিল পড়েছে ।

গত ১০ ডিসেম্বর শুরু হওয়া এ আপিল পর্যায়ক্রমে ছয় দিন চলবে। কমিশনের সিদ্ধান্তের বিরুদ্ধে কোনো ব্যক্তি চাইলে উচ্চ আদালতেও যেতে পারবেন। এর আগে গত তিন দিনের শুনানিতে ১৬৮ জন প্রার্থিতা ফিরে পেয়েছেন।

উল্লেখ্য, গত ১৫ নভেম্বর সন্ধ্যায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তফসিল অনুযায়ী, ২০২৪ সালের ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট অনুষ্ঠিত হবে।

মনোনয়ন বাতিলের বিরুদ্ধে আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর এবং নির্বাচনী প্রচারণা ১৮ ডিসেম্বর থেকে জানুয়ারির ৫ তারিখ পর্যন্ত চলবে।

প্রার্থিতা
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত