হাড়কাঁপানো শীতে স্থবির উত্তরাঞ্চলের জনজীবন

প্রকাশ : ১৮ ডিসেম্বর ২০২৩, ১০:১৮ | অনলাইন সংস্করণ

তীব্র শীতে দেশের উত্তরাঞ্চলের জেলা পঞ্চগড়ের জীবনযাত্রা প্রায় স্থবির হয়ে পড়েছে। হাড়কাঁপানো শীতে এই জেলার মানুষের রোজকার জীবন ব্যাহত হচ্ছে। গত তিনদিন ধরে বইছে মৃদু শৈত্যপ্রবাহ। আজ সোমবার (১৮ ডিসেম্বর) সকাল ৯টায় পঞ্চগড়ে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছে।

জানা গেছে, পঞ্চগড়ে কয়েকদিন ধরেই প্রচণ্ড তীব্র শীত অনুভূত হচ্ছে। বিশেষ করে গত দুই-তিন দিন ধরে শীতের তীব্রতা হঠাৎ বেড়ে গেছে।

সপ্তাহজুড়ে জেঁকে বসা শীত, উত্তরের হিমেল হাওয়ার দাপট আর ঘন কুয়াশা মানুষের ভোগান্তি তীব্র থেকে তীব্রতর করে তুলেছে। প্রতিরাতেই বৃষ্টির মতো ঝরছে কুয়াশা। ঘন কুয়াশার দাপট থাকে অনেক বেলা পর্যন্ত। দুপুরের দিকে কিছু সময়ের জন্য সূর্যের দেখা মিললেও হিমেল হাওয়ায় সেই তাপ গায়ে লাগছে না। বিকেল গড়াতে না গড়াতেই শীতের তীব্রতা আরও বাড়তে শুরু করে। শিরশিরে বাতাস শরীরে কাঁপুনি ধরিয়ে দিচ্ছে। এমন অবস্থায় জনজীবনে নেমে এসেছে দুর্ভোগ।

আবহাওয়া বিশ্লেষকরা বলছেন, দেশের উত্তর এবং পশ্চিমাঞ্চলে মৃদু শৈত্য প্রবাহ চলছে। আগামী বুধবার নাগাদ এটা অব্যাহত থাকতে পারে। এসময় দেশের বেশির ভাগ এলাকায় থাকবে প্রচণ্ড শীত।

এদিকে শীতের কারণে বাড়তে শুরু করেছে বিভিন্ন শীতজনিত রোগব্যাধি। জেলা ও উপজেলার হাসপাতালগুলোতে ঠান্ডাজনিত রোগী বাড়তে শুরু করেছে। চিকিৎকরা চিকিৎসার পাশাপাশি শীতজনিত রোগ থেকে নিরাময় থাকতে বিভিন্ন পরামর্শ দিচ্ছেন।