উত্তর গোলার্ধে বছরের দীর্ঘতম রাত আজ

প্রকাশ : ২১ ডিসেম্বর ২০২৩, ১৮:২৬ | অনলাইন সংস্করণ

আজ ২১ ডিসেম্বর, সন্ধ্যা নামবে দ্রুত। সবচেয়ে বেশি সময় লাগবে রাত শেষ হতে। পৃথিবীর উত্তর গোলার্ধে ২১ ডিসেম্বর বছরের দীর্ঘতম রাত। আজকের রাতটি হতে যাচ্ছে বাংলাদেশসহ উত্তর গোলার্ধের সব দেশের মানুষদের জন্য বছরের দীর্ঘতম রাত এবং আগামীকাল (২২ ডিসেম্বর) হবে বছরের সবচেয়ে ক্ষুদ্রতম দিন।

মূলত ২১ ডিসেম্বর সূর্য মকরক্রান্তি রেখার ওপর অবস্থান করে এবং উত্তর মেরু সূর্য থেকে কিছুটা দূরে হেলে থাকার কারণেই রাত বড় হয়,  আবার এর কারণে  পরের দিনটি ছোট হয়। সূর্যের এ পরিক্রমকে বলে দক্ষিণ অয়নান্ত। তবে বিপরীত অবস্থা থাকবে পৃথিবীর দক্ষিণ গোলার্ধে। সেখানে একই সময় হবে দীর্ঘতম দিন ও স্বল্পতম রাত।

সূর্য নিরক্ষরেখা অতিক্রম করার পর পৃথিবী যতই তার কক্ষপথে অগ্রসর হয়, ততই পৃথিবীর উত্তর গোলার্ধ সূর্য থেকে দূরে যেতে থাকে এবং দক্ষিণ গোলার্ধ সূর্যের দিকে ঝুঁকতে। এর ফলে উত্তর গোলার্ধে দিনের দৈর্ঘ্য ক্রমশ হ্রাস পায় এবং রাতের দৈর্ঘ্য বৃদ্ধি পেতে থাকে। তবে বাংলাদেশে আজ বছরের দীর্ঘতম রাত হলেও পূর্ণিমার কারণে আকাশে থাকবে চাঁদের উজ্জ্বল আলো।

সৌরজগতের নিয়ম অনুযায়ী পৃথিবী সূর্যের চারদিকে ঘোরে। আর এ জন্যে ২১ ডিসেম্বর দিনটিতে উত্তর গোলার্ধ থেকে সূর্যের দূরত্বে ব্যবধান থাকে। ফলে সেখানে সূর্যের আলো এতটাই কম পড়ে যে দিন খুব তাড়াতাড়ি শেষ হয়ে যায় বলে মনে হয় আর রাত হয় দীর্ঘ। এই সময় উত্তরে সূর্যের আলো ক্ষীণভাবে পড়ে। ফলে সেখানে তখন সৃষ্টি হয় শীতকাল, আর দক্ষিণে গরমকাল।

অপরপক্ষে, ২১ জুন দিনটাতে উত্তর গোলার্ধ সূর্যের কাছাকাছি থাকে। তাই সূর্যের রশ্মি দীর্ঘসময় পৃথিবীর উত্তর গোলার্ধে পড়ে। সূর্য এদিন কর্কটক্রান্তি রেখায় লম্বভাবে বা খাড়াভাবে কিরণ দেয়। তাই দিনকে অনেক বড় মনে হয়। ফলে সেখানে তখন সৃষ্টি হয় গরমকাল, আর দক্ষিণে শীতকাল।