ঢাকা ২৫ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

নবনির্বাচিত এমপিদের শপথের মাধ্যমে দ্বাদশ সংসদের যাত্রা শুরু

নবনির্বাচিত এমপিদের শপথের মাধ্যমে দ্বাদশ সংসদের যাত্রা শুরু

শপথ নিয়েছেন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী ২৯৮ জন বিজয়ী সংসদ সদস্য। এর মধ্য দিয়ে একাদশ সংসদ বিলুপ্ত এবং দ্বাদশ জাতীয় সংসদের যাত্রা শুরু হলো। এর আগে সকাল ১০টায় শপথের আনুষ্ঠানিকতা শুরু হয়। অন্যান্য কার্যক্রম শেষে শপথ পাঠ করেন সদস্যরা।

বুধবার (১০ জানুয়ারি) সকাল সোয়া ১০টায় সংসদ ভবনের নিচতলার শপথকক্ষে এ শপথ অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে শপথবাক্য অনুষ্ঠান শুরু হয়। কোরআন তিলাওয়াত করেন সংসদ সচিবালয় মসজিদের ইমাম হাফেজ কারী মুফতি মো. আবু রায়হান। শুরুতে শপথ নেন স্পিকার শিরিন শারমীন চৌধুরী। তিনি নিজেই নিজেকে শপথ পড়ান।

সংবিধান অনুযায়ী একাদশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথবাক্য পাঠ করান। এমপিদের শপথের আগে তিনি নিজে শপথ পাঠ করেন এবং শপথ বইয়ে স্বাক্ষর করেন।

শপথ অনুষ্ঠানে যোগ দিয়েছেন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদন্দ্বিতা করা আওয়ামী লীগের ২২২ জন, জাতীয় পার্টির ১১ জন, স্বতন্ত্র ৬২ ও অন্যান্য দলের ৩ জন বিজয়ী।

শপথের কাগজে স্বাক্ষর করার মাধ্যমে শুরু হয় শপথ গ্রহণের প্রারম্ভিকতা। পরবর্তী কার্যক্রম হিসেবে সংসদের রেজিস্ট্রারে স্বাক্ষর করতে বলা হয়। শপথের পর নবাগত এমপিরা স্পিকারের সামনে শপথ ফরমে স্বাক্ষর করেন।

নবনির্বাচিত,সংসদ,শুরু
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত