ঢাকা ২৫ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

নাশকতা রোধে ট্রেনে লাগানো হচ্ছে সিসি ক্যামেরা

নাশকতা রোধে ট্রেনে লাগানো হচ্ছে সিসি ক্যামেরা

সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে হরতাল-অবরোধকে কেন্দ্র করে ট্রেনে একের পর এক নাশকতার ঘটনায় বগি লাইনচ্যুত হওয়ার পাশাপাশি অগ্নিসংযোগে জীবন্ত দগ্ধ হয়ে মারা গেছেন বেশ কয়েকজন। এ ধরনের নাশকতা রোধে এবার সব ট্রেনে ক্লোজড সার্কিট (সিসি) ক্যামেরা বসানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। ইতোমধ্যে আন্তনগর ট্রেনে সিসি ক্যামেরা লাগানোর কাজ শুরু হয়েছে।

চট্টগ্রাম রেলওয়ে থানার ওসি এস এম শহিদুল ইসলাম বলেন, ট্রেনে ইতোমধ্যে সিসি ক্যামেরা লাগানো শুরু হয়েছে। গত ১০ জানুয়ারি থেকে এই কাজ শুরু হয়। এরমধ্যে যাত্রীদের কাছে যেসব ট্রেনের চাহিদা বেশি সেসব ট্রেনে সিসি ক্যামেরা লাগানো হচ্ছে।

তিনি আরও বলেন, চট্টগ্রাম থেকে ঢাকাগামী ত‚র্ণা নিশিতা, মহানগর প্রভাতী ও সুবর্ণ এক্সপ্রেস ট্রেনে সিসি ক্যামেরা লাগানো সম্পন্ন হয়েছে। প্রতিটি ট্রেনের সামনে-পেছনে এবং গুরুত্বপূর্ণ সব স্থানে সিসি ক্যামেরা থাকছে। প্রতিটি ট্রেনে ১২টি করে ক্যামেরা লাগানো হয়েছে। পর্যায়ক্রমে বাকি ট্রেনেও সিসি ক্যামেরা লাগানো হবে।

উল্লেখ্য, শুধু ট্রেনে সিসি ক্যামেরা লাগানো হচ্ছে তা নয়, পাশাপাশি যেসব স্টেশনে আগে থেকে সিসি ক্যামেরা নেই সেখানেও লাগানো হচ্ছে। বিশেষ করে, ঢাকার রেলওয়ে স্টেশনগুলো পুরোপুরি সিসি ক্যামেরার আওতায় আসছে। যেকোনও নাশকতা নিয়ন্ত্রণে সহায়ক হবে এটি। কেউ নাশকতা করার চেষ্টা করলে তাকে চিহ্নিত করা সহজ হবে।

নাশকতা,ট্রেন,সিসি ক্যামেরা
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত