ঢাকা ২৫ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

দেখা মিলছে না সূর্যের, কমছে না শীতের দাপট

দেখা মিলছে না সূর্যের, কমছে না শীতের দাপট

দেশজুড়ে জেঁকে রয়েছে শীত। কয়েকদিন ধরে রাজধানীসহ দেশের অধিকাংশ এলাকায় ঘন কুয়াশার কারণে দেখা মিলছে না সূর্যের। দু-এক দিনে শীতের এ তীব্রতা কমে আসার সম্ভাবনাও নেই। হিমেল বাতাস আর শীতে কাবু হয়ে পড়েছে মানুষ।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) সকাল ৯টায় শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করে।

আবহাওয়া অফিসের তথ্যমতে, আজ মঙ্গলবার (১৬ জানুয়ারি) শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস, তেঁতুলিয়ায় ১০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস এবং দিনাজপুরে ১১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করার কথা জানিয়েছে আবহাওয়া অফিস।। চলতি সপ্তাহে আবার স্বাভাবিক বৃষ্টিপাতও হতে পারে।

ঘন কুয়াশা আর হিমেল বাতাসে তাপমাত্রা কমে যাওয়ায় রাস্তায় কমেছে মানুষের চলাচল। উষ্ণতার আশায় কেউ কেউ আগুন জ্বালিয়ে শরীর গরম করে নিচ্ছেন আবার কেউ ভিড় জমাচ্ছেন চায়ের দোকানে। দূরপাল্লার গাড়িগুলো চলাচল করছে হেডলাইট জ্বালিয়ে। দিনের তাপমাত্রা কমে যাওয়ায় বিপাকে পড়েছেন খেটে খাওয়া ও নিম্নআয়ের মানুষ।

তীব্র শীতে মানুষ যেমন দুর্ভোগে পড়েছে, তেমন উরাঞ্চলসহ দেশের বিভিন্ন এলাকার ফসল উৎপাদনেও এর নেতিবাচক প্রভাব পড়ছে। একই সঙ্গে বিপাকে পড়েছেন খামারিরা। বিভিন্ন শীতকালীন সবজি যেমন- ডাল, গম, সরিষাসহ তৈলবীজ জাতীয় ফসল মাঠে রয়েছে। যেগুলো ঘন কুয়াশার মধ্যে ক্ষতিগ্রস্ত হচ্ছে। একই সঙ্গে বিভিন্ন রোগের আক্রমণ শুরু হয়েছে।

এদিকে ঠান্ডা বাড়ার সঙ্গে সঙ্গে শীতজনিত রোগে আক্রান্তের হার বেড়েছে। হাসপাতালগুলোতে বেড়েছে শীতজনিত রোগীর সংখ্যা। বিশেষ করে শিশু ও বয়স্করা বেশি পরিমাণে আক্রান্ত হচ্ছেন।

সূর্য,শীত,দাপট
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত