ঢাকা ২৫ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

দু’একদিনের ভেতর গ্যাস সংকট কাটার আশ্বাস জ্বালানী প্রতিমন্ত্রীর

দু’একদিনের ভেতর গ্যাস সংকট কাটার আশ্বাস জ্বালানী প্রতিমন্ত্রীর

আগামী দু’একদিনের মধ্যেই ঢাকা ও চট্টগ্রামের গ্যাস সংকট কেটে যাবে বলে জানিয়েছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

রোববার (২১ জানুয়ারি) মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

নসরুল হামিদ বলেন, শীত মৌসুম এবং অবৈধ গ্যাসের লাইনের কারণেই গ্যাসের বেশি সংকট দেখা দিয়েছে। শিগগিরই ঢাকা ও চট্টগ্রামের গ্যাস সংকট কেটে যাবে। সবাইকে ধৈর্য ধরতে হবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, শীতের সময় গ্যাসের সংকট এমনিতেও থাকে। দেশের প্রায় ৭৫ শতাংশ গ্রাহক এলপিজি ব্যবহার করেন। বাসা-বাড়িতে চুলায় গ্যাসের সংযোগ খুব অল্প। ঢাকা এবং এর আশেপাশের কিছু অংশ, ময়মনসিংহ এবং চট্টগ্রামের কিছু অংশের মানুষ চুলায় গ্যাস ব্যবহার করে। বিস্তীর্ণ এলাকায় প্রায় সাড়ে সাত লাখ গ্যাসের অবৈধ লাইন উচ্ছেদ করা সত্ত্বেও আবার নতুন করে অবৈধ লাইন চালু হচ্ছে। ফলে একটা বিরাট এলাকায় গ্যাস প্রাপ্তিতে সমস্যা দেখা দিচ্ছে।

প্রতিমন্ত্রী বলেন, আমাদের সব গ্রাহকদের মিটারের মধ্যে নিয়ে আসার চেষ্টা চলছে। আগামী দুই বছরের মধ্যে দেশের সকল গ্রাহককেই প্রিপেইড গ্যাস মিটার আওতায় আনা হবে। এরপর থেকেই নিরবিচ্ছিন্ন গ্যাস সরবরাহ করা সম্ভব হবে। এরইমধ্যে সাড়ে চার লাখ গ্যাস মিটার লাগানো হয়ে গেছে। আমাদের টার্গেট হচ্ছে আগামী তিন বছরের মাথায় সব জায়গায় গ্যাসের মিটার চালু করা। আমরা চাইছি এলপিজির পরিধিটা আরও বাড়াতে।

এর আগে, মহেশখালীর এলএনজি এফএসআরইউয়ের কারিগরি ত্রুটির কারণে সরবরাহ না থাকায় শুক্রবার (১৯ জানুয়ারি) সকাল থেকেই চট্টগ্রাম ও আশপাশের এলাকায় তীব্র গ্যাস সংকট শুরু হয়। পরদিন শনিবার (২০ জানুয়ারি) এক ফেসবুক পোস্টে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় জানিয়েছিল, মহেশখালীতে টার্মিনালের কারিগরি ত্রুটির কারণে এলএনজি সরবরাহে বিঘ্ন ঘটায় গ্যাসভিত্তিক বিদ্যুৎ উৎপাদনে ব্যাঘাত ঘটছে। এতে দেশের বিভিন্ন অঞ্চলে লোডশেডিং হতে পারে।

গ্যাস,সংকট,প্রতিমন্ত্রী
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত