ঢাকা ২৫ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

তীব্র শীতে বিপর্যস্ত জনজীবন, আরও বাড়তে পারে শীত

তীব্র শীতে বিপর্যস্ত জনজীবন, আরও বাড়তে পারে শীত

গ্রামাঞ্চলের মতো রাজধানীতেও তাপমাত্রা কয়েক ডিগ্রি সেলসিয়াস কমে ছড়িয়েছে শৈত্যপ্রবাহ। সোমবার সকাল থেকে ঢাকায় তীব্র শীত অনুভূত হচ্ছে। আজ সকালে রাজধানীতে মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ঢাকায় রাতের তাপমাত্রা ২ ডিগ্রির বেশি কমেছে। সামনে তাপমাত্রা কমে শীত আরও বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

শুধু ঢাকা নয়, সারাদেশেই এভাবে জেঁকে বসেছে শীত। মাঘের শুরুর দিকে শীতের এমন দাপটে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। শীতের কারণে বেশ কয়েকটি জেলার প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে।

সোমবার (২২ জানুয়ারি) ভোর থেকেই বাংলাদেশের রাজধানী কুয়াশায় ঢাকা পড়ে। সময় বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশা কমে এলেও দুপুরে ১২টা পর্যন্তও রাজধানীতে সূর্যের দেখা মেলেনি। হিমেল বাতাস যুক্ত হওয়ায় বেশ ঠাণ্ডা অনুভূত হচ্ছে। এতে স্কুল-কলেজগামী শিক্ষার্থীসহ বিপাকে পড়েছেন নানা শ্রেণি-পেশার মানুষ। শীতের তীব্রতায় সবচেয়ে বেশি বেকায়দায় পড়েছে নিম্নবিত্ত ও দিনমজুররা। কাজে বের হতে না পেরে দিন চালানোই কষ্টসাধ্য হয়ে পড়েছে তাদের জন্য।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, আজ ঢাকার তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এটি এই শীত মৌসুমে নগরীর সর্বনিম্ন তাপমাত্রা।

রাজধানীবাসী বলছে, ঢাকায় এতদিন এমন শীত ছিল না। রাতে কিছুটা ঠান্ডা পড়লেও দিনের বেলায় কুয়াশাচ্ছন্ন পরিবেশ কেটে গিয়ে দিনের মাঝামাঝি সময়ে সূর্যের দেখা মিলেছে। ফলে সেভাবে শীত অনুভূত হয়নি। কিন্তু আজ সকাল থেকে প্রচুর শীত অনুভূত হচ্ছে।

এদিকে যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, টাঙ্গাইল, মাদারীপুর ও কিশোরগঞ্জ জেলা এবং রংপুর (৮ জেলা) ও রাজশাহী (৮ জেলা) বিভাগসহ দেশের মোট ২২টি বিস্তীর্ণ জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে বলে জানা গেছে।

শীত,বিপর্যস্ত
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত