ঢাকা ২৫ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

তিন জেলায় তাপমাত্রা ৬ ডিগ্রির ঘরে

তিন জেলায় তাপমাত্রা ৬ ডিগ্রির ঘরে

দেশের ২২ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ। আজ দেশের তিন জেলা- মেহেরপুর, চুয়াডাঙ্গা ও সিরাজগঞ্জে মৌসুমের সর্বনিম্ন ৬.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। তীব্র এই শীতের মধ্যে শৈত্যপ্রবাহ মৃদু থেকে মাঝারি মাত্রায় পৌঁছাতে পারে। এতে করে শীতের তীব্রতা আরও বাড়বে বলে জানা গেছে।

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, রাজশাহী ও রংপুর বিভাগের ১৬ জেলায় এখন মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এর পাশাপাশি একই ধরনের আবহাওয়া বিরাজ করছে আরও ছয় জেলা যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, টাঙ্গাইল, মাদারীপুর ও কিশোরগঞ্জে। শৈত্যপ্রবাহ আজও থাকবে এবং তাপমাত্রা আরও কমে আসবে। তবে আজ রাতের দিকে তাপমাত্রা সামান্য বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) সকালে সিরাজগঞ্জ ও চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এটি চলতি মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড।

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, গতকাল সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল নওগাঁর বদলগাছী ও দিনাজপুরে। এই দুই জায়গাতেই সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

আর ঢাকায় গতকাল সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এবার শীত মৌসুমে ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল এটি। গতকাল সকাল থেকেই ঢাকায় তীব্র শীত অনুভূত হয়েছে। ভোরের দিকে বেশ কুয়াশাও ছিল। দুপুরের দিকে রোদের দেখা পাওয়া গেলেও তাতে উত্তাপ ছিল না।

এদিকে শীতের তীব্র অনুভূতির মধ্যেই বৃষ্টির পূর্বাভাস দিলেন আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মনোয়ার হোসেন। গতকাল সন্ধ্যায় তিনি আগামীকাল বুধবার বৃষ্টির সম্ভাবনা আছে বলে জানিয়েছেন।

শীতের তীব্রতার কারণে বন্ধ ঘোষণা করা হয়েছে মাধ্যমিক পর্যায়ে সব শিক্ষাপ্রতিষ্ঠান। ঘনকুয়াশার সাথে কনকনে ঠান্ডায় হাড় কাঁপানো তীব্র শীতে জনজীবন বিপর্যস্ত। শীতে সবচেয়ে কাহিল হয়ে পড়েছে নিম্ন আয়ের মানুষ।

তাপমাত্রা,শৈত্যপ্রবাহ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত