ঘন কুয়াশায় ঢেকে গেল ঢাকা

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০২৪, ১০:১৩ | অনলাইন সংস্করণ

ঘনকুয়াশায় আচ্ছন্ন রাজধানী ঢাকা। ভোর থেকেই তীব্র কুয়াশায় ছেয়ে গেছে পুরো শহর। কুয়াশার তীব্রতা এতই বেশি যে সযানবাহনগুলোকেও হেডলাইট জ্বালিয়ে চলাচল করতে হচ্ছে। কুয়াশার চাদরে মোড়ানো রয়েছে রাজধানী শহর।

বুধবার (২৪ জানুয়ারি) সরেজমিনে দেখা গেছে, বাড্ডা, নতুন বাজার ও নর্দাসহ বেশকিছু এলাকায় বৃষ্টির মতো কুয়াশা ঝরছে। ঘন কুয়াশার কারণে সকাল থেকে হেডলাইট জ্বালিয়ে চলছে গাড়ি। দৃশ্যমানতা কম থাকায় দূরপাল্লার বাস-ট্রেন চলছে ধীর গতিতে। অনেকে জীবিকার তাগিদে নির্ধারিত সময়েই বেরিয়ে পড়েছেন রাস্তায়। কয়েকদিন কুয়াশার পরিমাণ কম থাকলেও আজ ঢাকায় কুয়াশার মাত্রা অনেক বেশি।

যদিও এই পূর্বাভাস আগেই দিয়েছিল আবহাওয়া অধিদফতর। সর্বশেষ পূর্বাভাসে সংস্থাটি জানিয়েছিল, মঙ্গলবার দিবাগত মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘনকুয়াশা পড়তে পারে, যা দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। ঘনকুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌপরিবহন এবং সড়ক পরিবহন চলাচল ব্যাহত হতে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়, এদিন চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় বৃষ্টি/গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আবহাওয়া অফিস জানিয়েছে, বুধবার সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। সারাদেশের কোথাও কোথাও ঘনকুয়াশার কারণে দিনে ঠান্ডা পরিস্থিতি বিরাজ করতে পারে।

জানুয়ারির মাঝামাঝি থেকে সারাদেশে শুরু হয়েছে শীতের তীব্রতা। দিন গড়ানোর সঙ্গে সঙ্গে জেঁকে বসেছে শীত। অন্যান্য বছরের তুলনায় রাজধানীতে এবছর বেশি শীত অনুভূত হওয়ায় শীতে জবুথবু নগরবাসী।