দুই সিটি করপোরেশনসহ ২৩৩ নির্বাচনের তারিখ ঘোষণা

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০২৪, ১৩:৫১ | অনলাইন সংস্করণ

একইদিনে ময়মনসিংহ সিটি করপোরেশন, কুমিল্লা সিটি করপোরেশন ও ৯টি পৌরসভারসহ ইউনিয়ন পরিষদ ও ওয়ার্ড মিলে ২৩৩টি স্থানীয় সরকার নির্বাচন করতে চায় নির্বাচন কমিশন (ইসি)। আগামী ৯ মার্চ এই নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম।

বুধবার (২৪ জানুয়ারি) সকালে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এই ঘোষণা দেন।

ইসির ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ৯ মার্চ তিনটি পৌরসভায় সাধারণ নির্বাচন, ১৫টি পৌরসভায় শূন্যপদে উপনির্বাচন, ১৩টি ইউনিয়ন পরিষদে সাধারণ নির্বাচন, ১৯০টি ইউনিয়ন পরিষদের শূন্যপদে উপনির্বাচন, সাতটি জেলা পরিষদের শূন্যপদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

ইসি সচিব জাহাংগীর আলম জানান, এই ২৩৩টি নির্বাচনের জন্য মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১৩ ফেব্রুয়ারি। রিটার্নিং অফিসে মনোনয়ন বাছাই ১৫ ফেব্রুয়ারি। রিটার্নিং অফিস থেকে বাতিল হওয়া প্রার্থিতার আপিল নিষ্পতি করা হবে ১৯ ও ২০ ফেব্রুয়ারি। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২২ ফেব্রুয়ারি। প্রতীক বরাদ্দ ২৩ ফেব্রুয়ারি। আর ৯ মার্চ সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

তিনি আরও বলেন, ইভিএমের মাধ্যমেই এবার স্থানীয় সরকার নির্বাচনের মধ্যে সিটি করপোরেশন, পৌরসভা ও জেলা পরিষদের সাধারণ নির্বাচন এবং বিভিন্ন শূন্যপদের উপনির্বাচনে ভোটগ্রহণ করা হবে। ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন ও ইউনিয়ন পরিষদের শূন্যপদের উপনির্বাচনে ব্যালট পেপারে নির্বাচন অনুষ্ঠিত হবে।

ময়মনসিংহ ও কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা রিটার্নিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করবেন বলে নিশ্চিত করেছেন জাহাংগীর আলম।