রোহিঙ্গাদের প্রত্যাবাসনই একমাত্র সমাধান : পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশ : ২৭ জানুয়ারি ২০২৪, ১৬:৪১ | অনলাইন সংস্করণ

সামরিক জান্তার হামলায় গত আটদিনে মিয়ানমারে অন্তত ১৬ বেসামরিকের মৃত্যু হয়েছে। সাধারণ মানুষের বাড়িতে আগুন দেওয়াসহ বিভিন্ন নৃসংসতা চালাচ্ছে জান্তা বাহিনী। রাখাইন ছেড়ে পালাচ্ছেন হাজার হাজার মানুষ। এমন পরিস্তিতিতে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, রোহিঙ্গাদের প্রত্যাবাসনই সেখানকার একমাত্র সমাধান। বাংলাদেশ আর একজন রোহিঙ্গাকেও আশ্রয় দেবে না বলেও জানিয়েছেন তিনি।

শ‌নিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

তিনি বলেন, রোহিঙ্গাদের নিয়ে ব্রিটিশ পার্লামেন্ট সদস্যদের সঙ্গে কথা হয়েছে। রোহিঙ্গাদের প্রত্যাবাসনই সেখানকার একমাত্র সমাধান বলে তাদের জানিয়েছি। আমরা মনে করি, রোহিঙ্গাদের সেখানে ফিরে যাওয়াই একমাত্র সমাধান। তারাও আমাদের সঙ্গে এ ব্যাপারে একমত। মিয়ানমার সীমান্তে দীর্ঘদিন ধরেই উত্তেজনাকর পরিস্থিতি চলছে। তবে রাখাইনের পরিস্থিতে সীমান্তে আমাদের সীমান্তরক্ষীরা সতর্ক রয়েছেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আন্তর্জাতিক বিচার আদালতে দক্ষিণ আফ্রিকার দায়ের করা মামলায় ফিলিস্তিনের গাজা উপত্যাকায় ইসরায়েলের নৃশংস গণহত্যা বন্ধের রায়কে আমরা স্বাগত জানাই। 

তিনি জানান, রোহিঙ্গা প্রত্যাবাসনে আন্তর্জাতিক সম্প্রদায় আমাদের পাশে আছে। আমরা মনে করি, রোহিঙ্গাদের ফেরাতে তাদের প্রচেষ্টা ও চাপ অব্যাহত থাকবে।