পঞ্চগড়ের তাপমাত্রা নামল ৫.৫ ডিগ্রিতে

প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২৪, ১০:২০ | অনলাইন সংস্করণ

ঘন কুয়াশা আর হিমশীতল হাওয়ায় শীত জেঁকে বসেছে উত্তরের জেলা পঞ্চগড়ে। এখানে তাপমাত্রা কমে ৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছে।টানা শৈত্যপ্রবাহ ও কুয়াশায় বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন।

পঞ্চগড় আবহাওয়া অফিস জানিয়েছে, রোববার (২৮ জানুয়ারি) সকাল ৬টায় জেলার তেঁতুলিয়ায় সর্বনিম্ন ৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এই তাপমাত্রা দেশের মধ্যে এবং চলতি শীত মৌসুমের মধ্যেও সর্বনিম্ন বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

জেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, উত্তরের হিমেল হাওয়া আর ঘন কুয়াশার কারণে ভোগান্তিতে পড়েছেন পঞ্চগড়ের খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষ। ঘন কুয়াশার কারণে বিভিন্ন সড়কে ধীর গতিতে যান চলাচল করতে দেখা গেছে। কিছু কিছু যানবাহন হেডলাইট জ্বালিয়ে চলাচল করছে।দুূর্ভোগে পড়েছে বিভিন্ন গৃহপালিত ও বন্য প্রাণীরাও।

তবে জীবিকার তাগিদে নিত্যদিনের মতো সাত সকালেই বের হয়েছেন শ্রমজীবী মানুষেরা। কয়েকদিন ধরে বয়ে চলা মৃদু শৈত্যপ্রবাহ এখন তীব্র শৈত্যপ্রবাহে পরিণত হয়েছে।

এদিকে শীতের কারণে পাল্লা দিয়ে বেড়েছে নিউমোনিয়া, অ্যাজমা, হাঁপানি, শ্বাসকষ্ট ও ডায়রিয়াসহ শীতজনিত রোগ। পর্যাপ্ত জায়গার সংকুলান না হওয়ায় এসব রোগে আক্রান্ত হয়ে জেলা ও উপজেলার হাসপাতালগুলোর আউটডোরে চিকিৎসা নিচ্ছেন রোগীরা।