ঢাকা ২৫ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

আবারও পেঁয়াজের দাম বেড়ে সেঞ্চুরিতে

আবারও পেঁয়াজের দাম বেড়ে সেঞ্চুরিতে

নতুন বছরের শুরুর দিকে বাজারে নতুন পেঁয়াজ প্রতি কেজি ৭০ থেকে ৮০ টাকা থাকলেও রোববার থেকে হঠাৎ পেঁয়াজের দামে ঊর্ধ্বগতি দেখা গেছে। খুচরা বাজারে দাম বাড়তে বাড়তে আবারও সেঞ্চুরি হাঁকিয়েছে পেঁয়াজের দাম।

সোমবার (২৯ জানুয়ারি) রাজধানীর বিভিন্ন খুচরা বাজার ঘুরে দাম বৃদ্ধির এমন চিত্র দেখা গেছে। বাজারের বেশিরভাগ দোকানেই নতুন পেঁয়াজ বিক্রি হচ্ছে ১০০ টাকা কেজিতে।

বাজার করতে আসা একজন ক্রেতা বলেন, পেঁয়াজ কিনতে এসে জানতে পারলাম পেঁয়াজের দাম বেড়ে গেছে। এক কেজি পেঁয়াজের দাম ১০০ টাকা তাই আধা কেজি পেঁয়াজ কিনলাম। বাজারে এমনিতেই সব জিনিসের দাম অতিরিক্ত বেশি, এরমধ্যে আবারও বাড়লো পেঁয়াজের দাম। সব কিছুর দাম এভাবে বাড়তে থাকলে আমাদের মত নিম্ন আয়ের মানুষের সংসার পরিচালনা করাই কঠিন হয়ে দাঁড়াবে।

টিসিবির সহকারী পরিচালক (বাজার তথ্য) নাসির উদ্দিন তালুকদার জানান, গতকাল নতুন পেঁয়াজ বিক্রি হয়েছে ৯০ থেকে ১০০ টাকায় যা এর মাত্র একদিন আগে বিক্রি হয়েছে ৬৫ থেকে ৭০ টাকায়। সেই সঙ্গে গত মাসে পেঁয়াজের দাম হঠাৎ বেড়ে গিয়েছিল তাই সে সময়ও নতুন পেঁয়াজ বিক্রি হয়েছে ৯০ থেকে ১০০ টাকায়। তবে গত বছর এই সময় নতুন পেঁয়াজ বাজারে প্রতি কেজি ৩৫ থেকে ৪০ টাকার মধ্যে বিক্রি হয়েছিল।

বাজারে খোঁজ নিয়ে জানা যায়, মোকামে পেঁয়াজের দাম বেড়েছে। কয়েকদিন আগে বিভিন্ন হাটে পাইকারিতে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হতো ৬০-৭০ টাকায় কিন্তু এখন সেই একই পেঁয়াজ ৭৫-৮৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। বাজারে এখন আগাম বা মুড়ি কাটা জাতের পেঁয়াজ পাওয়া যাচ্ছে। মাস দেড়েক আগে এই পেঁয়াজ হাটে উঠেছে। মুড়ি কাটা জাতের পেঁয়াজের যা আবাদ করা হয়েছিল তার বেশিরভাগই এরই মধ্যে তোলা হয়ে গেছে। ফলে বাজারে এই জাতের পেঁয়াজের সরবরাহ কমতে শুরু করেছে। এ কারণে মুড়ি কাটা পেঁয়াজের দাম বাড়ছে।

পেঁয়াজ,দাম,সেঞ্চুরি
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত