দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন আজ

প্রকাশ : ৩০ জানুয়ারি ২০২৪, ১০:১৪ | অনলাইন সংস্করণ

দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরু হচ্ছে আজ। বিকেল ৩টায় রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনে ভাষণ দেবেন।

৭ জানুয়ারি ভোটগ্রহণ শেষে একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে টানা চতুর্থবার সরকার গঠন করেছে আওয়ামী লীগ। সে অনুযায়ী নবনির্বাচিতদের দায়িত্বও বণ্টন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শপথ গ্রহণের পর গঠন করা হয়েছে মন্ত্রিসভাও। অবশেষে আজ মঙ্গলবার (২৯ জানুয়ারি) যাত্রা শুরু করতে যাচ্ছে দ্বাদশ জাতীয় সংসদ।

অধিবেশনের প্রথম দিনেই স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচনের পর তাদের শপথ পাঠ করাবেন রাষ্ট্রপতি। একাদশ সংসদের মতো এবারও ক্ষমতাসীন দল আওয়ামী লীগ স্পিকার হিসেবে ড. শিরীন শারমিন চৌধুরী এবং ডেপুটি স্পিকার পদে শামসুল হক টুকুকে মনোনীত করেছে।

অধিবেশনের প্রথম দিনেই রাষ্ট্রপতি স্পিকার ও ডেপুটি স্পিকারকে শপথবাক্য পাঠ করাবেন বলে জানিয়েছে সংসদ সচিবালয়। এরপর নতুন সংসদ সদস্যদের উদ্দেশ্যে প্রথমবারের মত ভাষণ দেবেন রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন। পরে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের ওপর সাধারণ আলোচনায় অংশ নেবেন সদস্যরা। এরই মধ্যে জাতীয় সংসদের প্রথম অধিবেশনের জন্য সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। আসন বিন্যাসের কাজ চূড়ান্ত করা হয়েছে। এই অধিবেশনে বেশ কয়েকটি বিল উত্থাপন হওয়ার কথা রয়েছে।

এদিকে অধিবেশনকে সামনে রেখে সংসদ ভবন এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। প্রথম দিনে দর্শনার্থীদের প্রবেশ নিয়ন্ত্রণ করা হয়েছে। সংসদ ভবন এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। অধিবেশনকে কেন্দ্র করে সংসদ ভবনজুড়ে উৎসবের আমেজ বিরাজ করছে।