ঢাকা ২৫ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

এমপিওভুক্ত পর্যায়ে প্রায় ৬০ হাজার শিক্ষকের পদ শূন্য

এমপিওভুক্ত পর্যায়ে প্রায় ৬০ হাজার শিক্ষকের পদ শূন্য

দেশে এমপিওভুক্ত পর্যায়ে স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি মিলিয়ে ৩০ হাজারের মতো শিক্ষাপ্রতিষ্ঠানে প্রায় ৬০ হাজার শিক্ষক পদ শূন্য রয়েছে। এ অবস্থায় শিক্ষক শূন্যতায় নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে জটিলতা দেখা দিয়েছে।

সংশ্লিষ্ট সূত্র থেকে জানা যায়, নিয়মিতভাবে শিক্ষকের পদ পূরণে প্রতিবছর গণবিজ্ঞপ্তি প্রকাশ করাটা খুবই প্রয়োজনীয় হয়ে পড়লেও তা করতে পারছে না বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এ ছাড়া কিছু বিষয়ে প্রয়োজনের চেয়ে অনেক বেশি শিক্ষক পাওয়া গেলেও কিছু বিষয়ে প্রয়োজনের চেয়ে অনেক কম শিক্ষক পাওয়া যাচ্ছে। ফলে গণবিজ্ঞপ্তি প্রকাশের পর প্রয়োজনীয় বিষয়ের শিক্ষক না পাওয়ায় পদ শূন্য রেখেই নিয়োগপ্রক্রিয়া শেষ করতে হচ্ছে এনটিআরসিএকে। বিশেষ করে তথ্য-প্রযুক্তি (আইসিটি), ভৌত বিজ্ঞান, জীববিজ্ঞান, চারু ও কারুকলা বিষয়ে শিক্ষক পাওয়া যাচ্ছে না।

(এনটিআরসিএ)’র তথ্য অনুযায়ী, ৬৮ হাজার ৩৯০টি শূন্যপদে শিক্ষক নিয়োগের জন্য ২০২২ সালের ২১ ডিসেম্বর বিজ্ঞপ্তি দেয় এনটিআরসিএ। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের স্কুল ও কলেজে ৩১ হাজার ৫০৮টি এবং মাদরাসা, ব্যবসায় ব্যবস্থাপনা ও কারিগরি প্রতিষ্ঠানের ৩৬ হাজার ৮৮২টি শিক্ষকের পদ শূন্য ছিল। গত বছরের ১২ মার্চ প্রায় ৩৬ হাজার পদ শূন্য রেখে ৩২ হাজার ৪৩৮ প্রার্থীকে নির্বাচন করা হয়। প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীদের মধ্যে তিন হাজার ৬০৭ জন পুলিশ ভেরিফিকেশনের জন্য ভিআর ফরম দাখিল করেননি। তা ছাড়া অবশিষ্ট এক হাজার ৭৯৯ জনের জাল সনদ পাওয়ায়, কাম্য শিক্ষাগত যোগ্যতা না থাকায়, বয়স ৩৫ বছর অতিক্রম করায়, নিবন্ধন সনদ না থাকা সত্ত্বেও ভুল পদে আবেদন করায়, মামলার স্থগিতাদেশ থাকাসহ বিভিন্ন কারণে নিয়োগের সুপারিশ করা সম্ভব হয়নি।

এসব কারণে আগে থেকেই শূন্য থাকা প্রায় ৪০ হাজার শিক্ষকের মধ্যে গত দেড় বছরে শূন্য হওয়া পদের সংখ্যা দাঁড়িয়েছে আরো প্রায় ২০ হাজারের মতো। এতে শূন্যপদের সংখ্যা বেড়ে এখন প্রায় ৬০ হাজারে দাঁড়িয়েছে।

এমপিওভুক্ত,পদ,শূন্য
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত