জানুয়ারিতে ১৪৬ কোটি ৫৯ লক্ষাধিক টাকা মূল্যের চোরাচালান জব্দ : বিজিবি

প্রকাশ : ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:৫১ | অনলাইন সংস্করণ

চলতি বছরের জানুয়ারি মাসে দেশের বিভিন্ন সীমান্ত এলাকাসহ দেশজুড়ে অভিযান চালিয়ে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) বিপুল পরিমানে অস্ত্র, চোরাচালান পণ্যসামগ্রী ও গোলাবারুদ জব্দ করেছে। জব্দকৃত এ চোরাচালান পণ্যসামগ্রীর অর্থমূল্য ১৪৬ কোটি ৫৯ লক্ষ ৮২ হাজার টাকা। 

জব্দকৃত চোরাচালান দ্রব্যের মধ্যে রয়েছে, ৬ কেজি ৬২০ গ্রাম স্বর্ণ, ১ লক্ষ ৮৪ হাজার ৪৪টি কসমেটিক্স সামগ্রী, ৭ হাজার ৮৭৪টি ইমিটেশন গহনা, ১৩ হাজার ৪৮৯টি শাড়ী, ১২ হাজার ৩২টি থ্রিপিস/শার্টপিস/চাদর/কম্বল/তৈরী পোশাক, ৪ হাজার ৮৮২ ঘনফুট কাঠ, ২ হাজার ১৫০ কেজি চা পাতা, ২৭ হাজার ১৫০ কেজি কয়লা, ২টি কষ্টি পাথরের মূর্তি, ১৪টি ট্রাক, ১টি বাস, ৭টি পিকআপ ভ্যান, ৩টি প্রাইভেটকার/মাইক্রোবাস, ১৯টি সিএনজি/ইজিবাইক এবং ৫৯টি মোটরসাইকেল।  

এছাড়াও উদ্ধার করা হয়েছে বিভিন্ন প্রকারের পিস্তলসহ, ম্যাগাজিন, গান পাউডার ও গুলি। উদ্ধারকৃত এসব অস্ত্রের মধ্যে রয়েছে, ৯টি পিস্তল, ৫টি বিভিন্ন প্রকার গান, ৮টি ম্যাগাজিন, ২ দশমিক ৪৫ কেজি গান পাউডার এবং ৩৩ রাউন্ড গুলি।  

বিজ্ঞপ্তি থেকে জানা যায়, গত মাসেও বিজিবি কর্তৃক বিপুল পরিমাণ মাদকদ্রব্য জব্দ করা হয়েছে। জব্দকৃত মাদক ও নেশাজাতীয় দ্রব্যের মধ্যে রয়েছে ১০ লক্ষ ৪৮ হাজার ১৬৯ পিস ইয়াবা ট্যাবলেট, ৮ কেজি ৩১২ গ্রাম ক্রিস্টাল মেথ আইস, ৩৯ দশমিক ৩৭৪ কেজি হেরোইন, ১১ হাজার ৯৭৬ বোতল ফেনসিডিল, ১৯ হাজার ৭২৪ বোতল বিদেশী মদ, ১ হাজার ২৯৬ লিটার বাংলা মদ, ১ লক্ষ্য ১ হাজার ৭৬০ পিস মদ তৈরীর ট্যাবলেট, ১ হাজার ৩৮ ক্যান বিয়ার, ৬৫৪ কেজি গাঁজা, ১ লক্ষ্য ৮৪ হাজার ৫৪৫টি নেশাজাতীয় ইনজেকশন, ২ হাজার ৪৮২ বোতল ইস্কাফ সিরাপ, ৪ দশমিক ৮৪৫ কেজি কোকেন, ১১ হাজার ৯৭৬ বোতল এমকেডিল/কফিডিল, ৫ লক্ষ ২১ হাজার ৩০৮ পিস বিভিন্ন প্রকারের ঔষধ, ১৬৭ প্যাকেট কিটনাশক এবং ১ হাজার ১৬৪টি অন্যান্য ট্যাবলেট। 

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, জানুয়ারি মাসে সীমান্তবর্তী বিজিবির অভিযানে ইয়াবাসহ বিভিন্ন প্রকার মাদকপাচার ও অন্যান্য চোরাচালানে জড়িত থাকার অভিযোগে ১৪৫ জন চোরাচালানীক আটক করা হয়েছে।

এছাড়া অবৈধভাবে সীমান্ত অতিক্রমের দায়ে ৫৭ জন বাংলাদেশী নাগরিকসহ ৬ জন ভারতীয় নাগরিক এবং ১৮৭ জন মায়ানমার নাগরিককে আটক করা হয়েছে। আটকের পর তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলেও জানা গেছে।