‘প্রকল্পগুলো যেন যথাযথভাবে বাস্তবায়ন হয় সে ব্যাপারে সজাগ থাকতে হবে’

প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:১১ | অনলাইন সংস্করণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘জনগণের কল্যাণের জন্য সরকার বিভিন্ন উন্নয়ন প্রকল্প নেয়। এসব প্রকল্প যেন যথাযথভাবে বাস্তবায়ন হয়, মানুষ যেন গালি না দেয় সে ব্যাপারে সজাগ থাকতে হবে।’

বুধবার (৭ ফেব্রুয়ারি) গণভবনে গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

স্থানীয় জনপ্রতিনিধিদের উদ্দেশে আওয়ামী লীগ সভাপতি বলেন, আমরা অনেক প্রকল্প দিই, কাজ করি। সেই কাজগুলো যাতে যথাযথভাবে হয়, মানুষ যেন গালি না দেয়। কাজ দেখে যেন মানুষের আস্থা-বিশ্বাস আনতে পারি সেই ব্যবস্থা করবেন। এই আস্থা-বিশ্বাস সব থেকে বেশি দরকার।

শেখ হাসিনা বলেন, সরকারের নতুন যাত্রাপথ সহজ হবে না। নানা বাধা-বিপত্তি আসবে। তবে সেসব বাধা-বিপত্তি মোকাবিলা করেই এগিয়ে যেতে হবে। অনেক চক্রান্ত এই বাংলাদেশটাকে ঘিরে আছে। বাংলাদেশের মানুষ আজকে আর্থিকভাবে সচ্ছলতা পেয়েছে। বাংলাদেশের মানুষের আজকে পেটে ভাত আছে। তারা চিকিৎসা পাচ্ছে। কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে ৩০ প্রকার ওষুধ বিনামূল্যে দিচ্ছি। ভাত-কাপড়ের ব্যবস্থা যেমন করা হয়েছে, চিকিৎসা ও শিক্ষার ব্যবস্থাও করে দিয়েছি। এভাবে মানুষের কল্যাণে আমরা কাজ করে যাচ্ছি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, নানা ধরনের অপকর্ম করে বিএনপি-জামায়াত নির্বাচন ঠেকাতে চেয়েছিল। কিন্তু তারা তা পারেনি। এবারের নির্বাচনে সব থেকে বড় কথা হলো জনগণ স্বতঃস্ফূর্তভাবে ভোট কেন্দ্রে গিয়েছে, ভোট দিয়েছে। পঁচাত্তরের পরে এবার সবচেয়ে অবাধ-সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হয়েছে।

তিনি আরও বলেন, যারা নির্দিষ্ট আয়ের মানুষ তাদের জন্য একটু কষ্ট হচ্ছে। সবাই যদি আমরা অনাবাদী জমিগুলো চাষ করে ফেলি, তাহলে আর খাদ্যের অভাব থাকবে না। বরং আমরা আরও উদ্বৃত্ত করতে পারব, মানুষকে দিতেও পারব। যেখানে যত পতিত জমি আছে, সব আমাদের চাষের আওতায় আনতে হবে। তার জন্য যতটুকু সহযোগিতা করা দরকার আমরা করব। সেই সঙ্গে সঙ্গে আমরা সমবায় করে, সমবায়ের মাধ্যমে বাজারজাতের ব্যবস্থা করব।

এসময় তৃণমূল পর্যায়ে সরকারের যেসব উন্নয়নমূলক কাজ হচ্ছে, তার গুণগতমান ঠিক রেখে বেঁধে দেওয়া সময়ের মধ্যে কাজ শেষ করতে স্থানীয় জনপ্রতিনিধিসহ সংশ্লিষ্টদের নির্দেশ দেন প্রধানমন্ত্রী।