প্রকল্প বাছাইয়ের ক্ষেত্রে অগ্রাধিকার দিতে হবে : প্রধানমন্ত্রী

প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:৫৬ | অনলাইন সংস্করণ

একনেক চেয়ারপারসন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রকল্প বাছাইয়ের ক্ষেত্রে অগ্রাধিকার দিতে হবে। যে প্রকল্পে তাড়াতাড়ি রিটার্ন মিলবে তেমন  প্রকল্প গ্রহণ করতে হবে। 

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় তিনি এসব নির্দেশনা দেন।

প্রধানমন্ত্রী বলেন, প্রতিটি মন্ত্রণালয়ে যেসব প্রকল্প অল্প খরচ করলেই শেষ হয়ে যাবে, সেগুলো দ্রুত সম্পন্ন করে ফেলা দরকার। প্রকল্প সম্পন্ন করে ফেললে আমরা নতুন প্রকল্প নিতে পারবো। কিছু কিছু প্রকল্পের মেয়াদ বাড়ানো হয়েছে। সেগুলোও দ্রুত শেষ করা উচিৎ। দ্রুত শেষ না করলে খরচও বাড়ে, কালক্ষেপণও হয়। সেটা যেন না হয়। প্রকল্প বাস্তবায়ন কাজ দ্রুত শেষ করতে হবে। জনগণের কল্যাণ বিবেচনা করে প্রকল্প বাছাই ও দ্রুত বাস্তবায়ন করতে হবে।

জিনিসপত্রের মূল্যবৃদ্ধির কারণ উল্লেখ করে তিনি বলেন, বিশ্বব্যাপী অশান্ত পরিবেশ, পণ্য পরিবহন সংকট সৃষ্টি করেছে আর এই সংকট জিনিসপত্রের মূল্যবৃদ্ধির জন্য দায়ী। বিশ্বব্যাপী অশান্ত পরিবেশ সৃষ্টি হতে যাচ্ছে, যার জন্য বিশ্বব্যাপী পণ্য পরিবহনে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। ফলে জিনিসের দামও বেড়ে যাচ্ছে। কিছু কিছু প্রয়োজনীয় জিনিস আমাদের বাইরের দেশ থেকে আনতেই হচ্ছে। আমরা নিজেরা যদি উৎপাদন বাড়াতে চেষ্টা করি, সেটা কিন্তু আমরা পারবো। ধীরে ধীরে স্বয়ংসম্পূর্ণ হওয়াই আমাদের লক্ষ্য।

প্রধানমন্ত্রী আরও বলেন, প্রতিটি বিষয়ে তার কার্যালয় থেকেও স্মরণ করিয়ে দেওয়া দরকার। প্রত্যেকটা মন্ত্রণালয় যেন এ বিষয়ে একটু নজর দেয়। যেসব প্রকল্প অল্প খরচ করলেই শেষ হয়ে যাবে, সম্পন্ন হয়ে যাবে, প্রতিটি মন্ত্রণালয় যেন সেগুলো দ্রুত সম্পন্ন করে ফেলে।