জার্মানি পৌঁছেছেন প্রধানমন্ত্রী

প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ০১:১৪ | অনলাইন সংস্করণ

জার্মানিতে মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে যোগ দিতে তিন দিনের সরকারি সফরে দেশটিতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্প‌তিবার (১৫ ফেব্রুয়া‌রি) বাংলাদেশ সময় রাত পৌনে ১০টার দিকে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমানটি জার্মানির মুনচেন ফ্রাঞ্জ জোসেফ স্ট্রস বিমানবন্দরে অবতরণ করে।

১৬ থেকে ১৮ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী নিরাপত্তা সম্মেলনের সাইডলাইনে জার্মানির চ্যান্সেলর ও ডেনমার্ক এবং নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রীদের সঙ্গেও বৈঠক করবেন। এ ছাড়া ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গেও তার বৈঠক করার কথা রয়েছে।

বৃহস্প‌তিবার সকাল ১১টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে।

এর আগে বুধবার (১৪ ফেব্রুয়ারি) বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত বিফ্রিংয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ সাংবাদিকদের জানান, এ বছর বিশ্বের ৬০টি দেশের সরকারপ্রধান এ কনফারেন্সে অংশগ্রহণ করতে যাচ্ছেন। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রভাবশালী দেশ জার্মানি। সেই সঙ্গে একক দেশ হিসেবে জার্মানি বিশ্বে বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম এবং ইউরোপের সবচেয়ে বৃহত্তম রফতানি বাজার আমাদের। এছাড়াও বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী দেশ জার্মানি। রোহিঙ্গা সমস্যা মোকাবিলায় জার্মানি গুরুত্বপূর্ণ রাজনৈতিক এবং মানবিক সহযোগিতা করে যাচ্ছে। এমতাবস্থায়, এ আয়োজনে অংশগ্রহণের মাধ্যমে ইউরোপীয় নেতাদের পাশাপাশি জার্মান নেতাদের সাথেও দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হবে।

জার্মানির মিউনিখে সিকিউরিটি কনফারেন্সে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির বৈঠক হওয়ার কথা রয়েছে- এ তথ্য জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের জন্য সময় চেয়েছেন জেলেনস্কি। সেজন্য প্রধানমন্ত্রী তাকে সময় দিয়েছেন।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এর আগেও ২০১৭ ও ২০১৯ সালে মিউনিখ সম্মেলনে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী। সম্মেলনে এটি হবে তার তৃতীয় অংশগ্রহণ। সব আনুষ্ঠানিকতা শেষে আগামী ১৯ ফেব্রুয়ারি সকালে দেশে ফেরার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।