রমজানে গরুর মাংস বিক্রি হবে ৬০০ টাকা দরে

প্রকাশ : ০৪ মার্চ ২০২৪, ১৫:০৩ | অনলাইন সংস্করণ

রমজান উপলক্ষে আগামী ১০ মার্চ থেকে ঈদ পর্যন্ত রাজধানীর ৩০ স্থানে গরুর মাংস ৬০০ টাকা কেজি দরে বিক্রি করা হবে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণী সম্পদমন্ত্রী আব্দুর রহমান।  একইসঙ্গে খাসির মাংস বিক্রি করা হবে ৯০০ টাকা কেজি।

সোমবার (৪ মার্চ) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলনের দ্বিতীয় দিনের দ্বিতীয় অধিবেশনে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী বলেন, রমজান উপলক্ষ্যে স‌াশ্রয়ী মূল্যে মাছ ও মাংস বি‌ক্রি করা হবে। এর ম‌ধ্যে ঢাকার ৩০ স্থানে ভ্রাম‌্যমাণ ট্রাক সে‌লের মাধ‌্যমে গরুর মাংস বিক্রি করা হবে ৬০০ টাকায়, খাসির মাংস ৯০০ টাকা, সলিড ব্রয়লার বিক্রি হবে ২৮০ টাকায়। সক্ষমতা বাড়লে সারা দেশে এই দামে পণ্য বিক্রি করবে সরকার।

তি‌নি বলেন, ডিম বিক্রি হবে প্রতিটি সাড়ে ১০ টাকায়। কাজেই এটাই হলো আমাদের একটি অন্তবর্তীকালীন ব্যবস্থা। আগামী ১০ মার্চ সেটা উদ্বোধন করা হবে। এটি ঈদের আগের দিন পর্যন্ত চলবে। ঢাকার বাইরে ন্যায্যমূল্যে বিক্রি করার তাগিদ আছে। ব্যবসায়ীদের কাছে অনুরোধ করা হ‌য়ে‌ছে আপনারা মানুষকে কষ্ট দিয়ে অধিক মুনাফা লাভের চেষ্টা করবেন না।

মন্ত্রী বলেন, জাটকা ইলিশ ধরা বন্ধ শুরু ১১ মার্চ থেকে শুরু হবে। জাটকা ধরাটা বন্ধ হলে ইলিশ উৎপাদন বাড়বে। ইলিশ নদীতে থাকতে পারলে উৎপাদন বাড়বে। যারা মৎস্যজীবী আছেন, তাদের একটা সঠিক তালিকা প্রণয়ন করে তাদের রেশনিংয়ের মধ্যে নিয়ে আসার ব্যবস্থার কথা বলেছি।

এসময় সারাদেশে বাজার দর ঠিক রাখতে ডিসিদের প্রতি আহ্বান জানিয়ে প্রাণিসম্পদমন্ত্রী বলেন, রমজান মাসে আমরা কঠোরভাবে বাজার নিয়ন্ত্রণ করব। এবার ডিসিরা তাদের সকল সামর্থ্য নিয়ে বাজার নিয়ন্ত্রণে একমত হয়েছেন।