জিম্মি জাহাজ আব্দুল্লাহ নিয়ে দুশ্চিন্তায় মালিকপক্ষ

প্রকাশ : ১৮ মার্চ ২০২৪, ১১:০৯ | অনলাইন সংস্করণ

স্থানান্তরিত হওয়ার পর ভারত মহাসাগরে সোমালিয়ান জলদস্যুদের কবলে পড়া কয়লাবাহী জাহাজ এমভি আবদুল্লাহর সঙ্গে সকল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। চট্টগ্রামের কবির গ্রুপের প্রতিষ্ঠান এসআর শিপিংয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা মেহেরুল করিম তথ্যটি নিশ্চিত করেছেন।

মেহেরুল করিম বলেন, ইউরোপীয় ইউনিয়ন এবং ভারতীয় নৌবাহিনীর দুটি যুদ্ধ জাহাজ পিছু নেয়ার পর এমভি আবদুল্লাহকে উপকূলের প্রায় ৪০ নটিক্যাল মাইল দূরে গভীর সাগরে নিয়ে গেছে সোমালিয়ান জলদস্যুরা। এরপর থেকে জাহাজটির নাবিকেরা মালিকপক্ষের সাথে আর যোগাযোগ করেননি। পরিবারের সঙ্গেও যোগাযোগ করতে পারেননি। জাহাজের ফোন না আসায় জিম্মি হওয়া নাবিকদের স্বজনদের মধ্যে উদ্বেগ দেখা দিয়েছে। দস্যুরা নিজেরাও কোনো দাবি নিয়ে ফোন না করায় নাবিকসহ জাহাজটি উদ্ধারের আলোচনাও শুরু করা যাচ্ছে না।

মালিকপক্ষ তৃতীয় পক্ষের মাধ্যমে দস্যুদের সাথে যোগাযোগের চেষ্টা করছে, তবে গত রাত পর্যন্ত ইতিবাচক সাড়া মিলেনি। এমভি আবদুল্লাহর মুক্তিপণের ব্যাপার নিয়ে মধ্যস্বত্বকারীদের ভূমিকা এবং দাবির বিষয়টি ঠিক করতে তারা সময় নিচ্ছে মন্তব্য করে মেহেরুল করিম বলেন, তাদের ফোন না আসা পর্যন্ত জাহাজটির মালিকপক্ষের বেশি কিছু করার নেই। তবে জাহাজটিতে যেহেতু ৫৫ হাজার টন কয়লা রয়েছে এবং কয়লা যে মারাত্মক ঝুঁকিপূর্ণ পণ্য, তা দস্যুদের বোঝানো সম্ভব হয়েছে। জাহাজটির হ্যাজে থাকা কয়লার তাপমাত্রা ঠিকভাবে নিয়ন্ত্রণ করা না গেলে বিস্ফোরণ ঘটবে, যা শুধু জাহাজ কিংবা জিম্মি হওয়া নাবিকদের নয়, দস্যুদেরও বিপদের কারণ হবে।

সোমালিয়ার যে উপকূলে এমভি আবদুল্লাহকে প্রথমে নোঙর করা হয়েছিল সেখানকার শাসনে যারা জড়িত তাদের সাথে দস্যুদের সম্ভবত বনিবনা হয়নি। একই সাথে ইইউ ও ভারতীয় নৌবাহিনীর যুদ্ধ জাহাজ পিছু নেয়ার ফলে জাহাজটিকে দূরে সরিয়ে নেয়া হয়েছে। জাহাজটিকে সরানোর পর থেকে নাবিকদের আর কারো সঙ্গে যোগাযোগ করতে দেয়া হয়নি। ফলে জাহাজটির সার্বিক অবস্থা সম্পর্কে রোববার পর্যন্ত নিশ্চিত করে কেউ কিছু বলতে পারেননি।

এদিকে, চট্টগ্রামে অবস্থানকারী ক্যাপ্টেন আতিক খান জাহাজের এক নাবিকের ভয়েস মেসেজের উদ্ধৃতি দিয়ে বলেছেন, এমভি আবদুল্লাহর নাবিকেরা সবাই সুস্থ আছেন এবং সোমালিয়ার জলদস্যুদের অধীনেই রয়েছেন।