বিদেশ না যাওয়ার শর্তে মুক্তির মেয়াদ বাড়লো খালেদা জিয়ার

প্রকাশ : ২০ মার্চ ২০২৪, ১৩:৩৮ | অনলাইন সংস্করণ

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ আরও ছয়মাস বাড়ানো হয়েছে। নির্বাহী আদেশে এ মেয়াদ বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।।

বুধবার (২০ মার্চ) সচিবালয়ে আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক সাংবাদিকদের এই কথা জানিয়েছেন তিনি।

আগের শর্তে (বিদেশে যাওয়া যাবে না এবং দেশে চিকিৎসা নিতে হবে) তার মুক্তির মেয়াদ আরও ৬ মাস বাড়ানোর জন্য মতামত দেওয়া হয়েছে বলেও জানান আইনমন্ত্রী।

আইনমন্ত্রী বলেন, ২০২০ সালের ২৫ মার্চ খালেদা জিয়ার ভাইয়ের যে আবেদন ছিল ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারা মতে তার সাজা স্থগিত রেখে দুটি শর্তে যে মুক্তি দেওয়া হয়েছিল, সেটা সাতবার বাড়ানো হয়েছে। আজ একই শর্তে সাজা স্থগিত রেখে মুক্তির আদেশ আরও ছয় মাসের জন্য বাড়ানো হচ্ছে। আমি এ মতামত দিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এখনই ফাইল পাঠিয়ে দিচ্ছি।

মন্ত্রী জানান, তবে এক্ষেত্রে শর্ত হলো- খালেদা জিয়ে বিদেশ যেতে পারবেন না অর্থাৎ তাকে দেশে থেকে চিকিৎসা নিতে হবে। মানবিক কারণে খালেদা জিয়াকে নির্বাহী আদেশে মুক্তি দেয়া হলেও একইরকম মানবিক কারণ দেখিয়ে বিদেশে চিকিৎসা নিতে পাঠানোর বিধান আইনে নেই।

আইনমন্ত্রী আরও বলেন, খালেদা জিয়ার সাজা স্থগিত সংক্রান্ত ফাইল আজকেই আইন মন্ত্রণালয় থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হবে। এ নিয়ে খালেদা জিয়ার মুক্তির মেয়াদ নির্বাহী আদেশে আটবারের মতো বাড়ানো হচ্ছে।

এর আগে গত সোমবার খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।