ঢাকা ২৪ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

তীব্র গরম থেকে শিগগিরই মিলছে না স্বস্তি

তীব্র গরম থেকে শিগগিরই মিলছে না স্বস্তি

কয়েকদিন ধরে রাজধানীসহ দেশের বেশিরভাগ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র ও মাঝারি তাপপ্রবাহ। তীব্র গরমে প্রাণ ওষ্ঠাগত হলেও খুব শিগগিরই মিলছে না স্বস্তি। আগামী কয়েকদিনেও তাপমাত্রা কমার কোনো সুখবর নেই। বরং গরম আরও বাড়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আপাতত স্থায়ী বৃষ্টির সম্ভাবনা নেই। দেশের কোথাও কোথাও হতে পারে কালবৈশাখী। বৃষ্টি হলেও বাতাসে জলীয় বাষ্পের বাড়তি উপস্থিতির কারণে গরম অনূভুত হবে বেশি। এতে মূল তাপমাত্রা কিছুটা কম থাকলেও অনূভুত তাপমাত্রার পরিমাণ হবে ৪৪ থেকে ৪৬ ডিগ্রি সেলসিয়াস।

সংস্থাটি আরও জানিয়েছে, আগামী বৃহস্পতিবার পর্যন্ত যেই তাপদাহ থাকবে শুক্রবার থেকে পর্যায়ক্রমে এই গরম আরও বাড়বে। তখন তাপমাত্রা ৪২ ডিগ্রিও ছাড়িয়ে যাওয়ার শঙ্কা রয়েছে।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক জানান, আজ বুধবার ও আগামীকাল বৃহস্পতিবার বিশেষ করে তাপপ্রবাহের আওতাধীন এলাকা একটু কমে গেলেও বিদ্যমান তাপপ্রবাহ অব্যাহত থাকবে। বিচ্ছিন্নভাবে বজ্রঝড় বিদ্যমান তাপপ্রবাহে তেমন একটা প্রভাব ফেলতে পারবে না। শুধু কিছু এলাকার তাপপ্রবাহ কমে যেতে পারে।

এদিকে, রাজধানীর বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউট (শিশু হাসপাতাল), মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল, আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর’বি)-সহ বিভিন্ন হাসপাতালে খোঁজ নিয়ে জানা গেছে, গত এক সপ্তাহে এসব হাসপাতালে আশঙ্কাজনক হারে বেড়েছে ডায়রিয়াসহ নানা রোগে আক্রান্ত রোগীর সংখ্যা। গত কয়েকদিনের গরমে শুধু ডায়রিয়া ও নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে রাজধানীর শিশু হাসপাতালে ভর্তি আছে দুই শতাধিক শিশু।

গরম,দুঃসংবাদ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত