ঢাকা ২৪ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

এমভি আবদুল্লাহর ২৩ নাবিক বাড়ি ফিরবেন আজ

এমভি আবদুল্লাহর ২৩ নাবিক বাড়ি ফিরবেন আজ

নানা উদ্বেগ-উৎকণ্ঠা শেষে এমভি আবদুল্লাহ সোমালিয়ায় জলদস্যুদের হাত থেকে মুক্ত হওয়ার প্রায় এক মাস পর সোমবার দেশে এসে পৌঁছেছে। সব প্রক্রিয়া শেষে জাহাজটির ২৩ নাবিকের আজ মঙ্গলবার (১৪ মে) ঘরে ফেরার কথা রয়েছে।

জাহাজটির মালিক কেএসআরএম গ্রুপের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলামের কাছ থেকে জানা গেছে, জাহাজটি সোমবার (১৩ মে) সন্ধ্যা ৬টায় বঙ্গোপসাগরের কুতুবদিয়ায় নোঙর করেছে। নাবিকরা সবাই সুস্থ আছেন। কুতুবদিয়া নোঙর করতে হচ্ছে কারণ এত বেশি ড্রাফটের (জাহাজের পানির নিচের অংশ) জাহাজ বন্দর জেটিতে ভেড়ানোর সুযোগ নেই। জাহাজটিতে ৫৬ হাজার টন চুনাপাথর রয়েছে। কুতুবদিয়ায় প্রথমে কিছু চুনাপাথর লাইটার জাহাজে খালাস করা হবে। এরপর পতেঙ্গার কাছাকাছি বঙ্গোপসাগরে বন্দর জলসীমায় আনা হবে। সেখানে বাকি পণ্য খালাস করা হবে।

এদিকে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ নাবিকদের সংবর্ধনা প্রদান করবে বলে বন্দর সচিব মোহাম্মদ ওমর ফারুক জানিয়েছেন।

এর আগে, কার্গো নিয়ে আফ্রিকার মোজাম্বিকের মাপুতো বন্দর থেকে সংযুক্ত আরব আমিরাত যাওয়ার পথে গত ১২ মার্চ দুপুরে এমভি আবদুল্লাহকে জিম্মি করে সোমালিয়ান দস্যুরা। অস্ত্রের মুখে দস্যুরা সেখানে থাকা ২৩ নাবিককে একটি কেবিনে আটকে রাখে। আটকের পর জাহাজটিকে সোমালিয়ার উপকূলে নিয়ে যাওয়া হয়। সেখানে জিম্মিকালীন সময়ে মালিকপক্ষের তৎপরতায় সমঝোতা হয় জলদস্যুদের সঙ্গে।

নাবিক,বাড়ি
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত